যুক্তরাজ্যে লন্ডনের দক্ষিণাঞ্চলে ছুরি হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

গোষ্ঠীটির আমাক বার্তা সংস্থা সোমবার জানিয়েছে, “গতকাল (রোববার) দক্ষিণ লন্ডনের স্ট্র্যাথাম হাই রোডে হামলাকারী ইসলামিক স্টেটের একজন যোদ্ধা। কোয়ালিশন দেশগুলোর নগরিকদের ওপর হামলার আহ্বানে সাড়া দিয়ে ওই যোদ্ধা এ হামলা চালিয়েছে।” তবে আইএস তাদের এ দাবির স্বপক্ষে কোনো প্রমাণ দেয়নি।

স্ট্র্যাথাম হাই রোডে রোববার প্রকাশ্য দিবালোকে বেশ কয়েকজন মানুষ ছুরি হামলার শিকার হওয়ার পর পুলিশ গুলি করে হামলাকারীকে হত্যা করে।ওই ব্যক্তি এর আগে ইসলামিক স্টেটের প্রশংসা করেছিলেন এবং অনলাইনে আল কায়েদার ম্যাগাজিনও শেয়ার করেছিলেন।

বিবিসি জানায়, ছুরি হামলার পর গুলিতে নিহত ওই হামলাকারীর নাম সুদেশ আম্মান। বয়স ২০। সন্ত্রাসের অভিযোগে তিন বছর চারমাসের কারাদণ্ড পাওয়া সুদেশ অর্ধেক সাজা ভোগ করার পর জানুয়ারিতেই মুক্তি পেয়েছিলেন।

স্ট্র্যাথাম হাই রোডে ছুরি হামলার সময় সুদেশ পুলিশের নজরদারিতেই ছিলেন। হামলায় তিনজন আহত হয়েছেন। তবে তাদের কারো অবস্থাই আশঙ্কাজনক নয়। হামলার ঘটনায় কাউকে গ্রেপ্তার করা হয়নি এবং ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে।

সুদেশকে তাড়াতাড়ি জেল থেকে মুক্তি দেওয়া হল কেন তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে পুলিশ জনগণের সুরক্ষায় সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং সন্ত্রাস-বিরোধী আইনও আরো কঠোর করার নতুন পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে সরকার পক্ষ থেকে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য