দিনাজপুর সংবাদাতাঃ “ঔঁ জয় জয় দেবী চরাচর যাবে, কুচযুগাশোভিত মুক্তাহারে বীনা রঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে”- শিক্ষার্থীদের এই মন্ত্রে ধ্বনিত হয়ে দিনাজপুরের স্কুলে কলেজে অনুষ্ঠিত হলো বিদ্যা, বুদ্ধি, জ্ঞান, আর সঙ্গীতের দেবী শ্রী শ্রী মা সরস্বতী পূজা।

৩০ জানুয়ারী বৃহস্পতিবার সমগ্র দিনাজপুরে পূজার্চনা, ঢাক-ঢোল, প্রসাদ বিতরণের মধ্য দিয়ে বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা জানায়, মায়ের কাছে বিদ্যা চাইতে সবাই জোড় হাত তুলে প্রনাম করে। মা তো বিদ্যার দেবী তাই তার কাছেই বিদ্যা চায় সবাই।

আমরা জানি একজন পরিপূর্ণ মানুষ হতে হলে বিদ্যার কোন বিকল্প নেই। আচার-আচরণ, সভাব ও প্রকৃতি সব কিছুই পরিপূর্ণতা পায় বিদ্যা গুনে। তাই বিদ্যার দেবীকে অঞ্চলীর মাধ্যমে নিবেদন করে শিক্ষার্থীরা।

তাদের মনস্কামনা যেন মা সরস্বতী পূরণ করে এই প্রার্থনা পূজার মূলমন্ত্র। প্রতি বছর মা সরস্বতী ধরণীতে আসেন আমাদের বিদ্যা বুদ্ধি দিতে, বিদ্যার ভান্ডারকে সমৃদ্ধ ও পরিপূর্ণ করতে।

আমরা ৩৬৫ দিন অপেক্ষা করে থাকি কখন বিদ্যাদেবী আমাদের শিক্ষাঙ্গণে এসে আমাদের বিদ্যা জ্ঞান দিবেন। সেই আশা আজ আমাদের পূরণ হলো সরস্বতী মায়ের পূজা করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য