ভারতের রাষ্ট্রায়ত্ত্ব বিমান পরিবহন সংস্থা ‘এয়ার ইন্ডিয়া’ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত বেশ কয়েকবছর ধরে লোকসানের মুখে রয়েছে সংস্থাটি। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সংস্থাটি বিক্রির কথা জানিয়েছে সরকার। খবর এনডিটিভি’র

এয়ার ইন্ডিয়া অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করে থাকে। গত কয়েক বছর ধরে দেনার দায়ে জর্জরিত রাষ্ট্রীয় সংস্থাটি। ২০১৮ সালে সংস্থাটির দেনা ছিল ৫ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলার। ফলে কেন্দ্রীয় সরকার এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ অংশীদারিত্ব বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল। তবে তখন কেউই কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেনি।

বেসরকারিকরণ ছাড়া এয়ার ইন্ডিয়াকে বাঁচানো সম্ভব নয় বলে আগেই জানিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। সোমবার আনুষ্ঠানিকভাবে সরকার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, দেশের মধ্যে এবং বিভিন্ন আন্তর্জাতিক রুটে চলা এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ অংশীদারিত্ব বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এয়ার ইন্ডিয়া কেনার জন্যে প্রাথমিক আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ধার্য হয়েছে ১৭ মার্চ।

আরও পড়ুন: মার্কিন দূতাবাসের গাড়ির ধাক্কায় নিহত ১

তবে বিক্রির ক্ষেত্রে শর্ত জুড়ে দিয়েছে সরকার। যে সব সংস্থা বা ব্যক্তি এই নিলামে অংশ নিতে চায় তাদেরকে সংস্থার অন্যান্য দায়দায়িত্বের পাশাপাশি ৩ দশমিক ২৬ বিলিয়ন মার্কিন ডলারের ঋণের বোঝাও নিতে হবে। তাছাড়া এই নিলামের পর ভারতীয় সংস্থা বা ব্যক্তির অধীনেই থাকতে হবে এয়ার ইন্ডিয়ার মালিকানা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য