দিনাজপুর সংবাদাতাঃ ‘মুজিব বর্ষের আহবান, দক্ষ হয়ে বিদেশ যান’ এই স্লোগানকে সামনে রেখে দিনাজপুরে পলিত হয়েছে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও জনসচেতনতা বিষয়ক সেমিনার।

বুধাবর ২২ জানুয়ারী সকাল সাড়ে ১১টায় দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের ‘কাঞ্চন’ সম্মেলন কক্ষে বিদেশে গমনেচ্ছু কর্মীদের ‘দক্ষতা ও জনসচেতনতা বৃদ্ধিমূলক প্রচার ও প্রেসব্রিফিং অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয়ের অতিরিক্ত সচিব (এনডিসি) মো: শহীদুল আলম বলেন, বর্তমানে বিশ্বের ১৭৩টি দেশে ১কোটি ২০ লাখের অধিক বাংলাদেশী কর্মরত আছে। এরমধ্যে বর্তমান আওয়ামীলীগ সরকারের আমলে ২০১৭ সালে প্রায় ১০ লক্ষাধিক কর্মী বিদেশে পাঠানো হয়েছে।

তিনি বলেন, আমাদের প্রাবাসী কর্মীদের অধিকাংশই মধ্যপ্রাচ্যে কর্মরত রয়েছে। বর্তমান আওয়ামীলীগ সরকার মধ্যপ্রাচ্যের উপর নির্ভরশীলতা কমিয়ে ইউরোপের বাজারে প্রবেশের চেষ্টা করছে।

দিনাজপুরের জেলা প্রশাসক মো: মাহমুদুল আলম বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী প্রতিটি উপজেলা থেকে প্রতিবছর ১ হাজার দক্ষ কর্মী বিদেশ পাঠানোর লক্ষ নির্ধারণ করেছে। এলক্ষ্যে দেশে ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ও ৬টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি তে বিভিন্ন বৃত্তিমূলক প্রশিক্ষনের ব্যাবস্থা করা হয়েছে।

সরকার প্রতিবছর গড়ে ১৬ বিলিয়নের অধিক মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা আহরণ করে থাকে। প্রবাসী বাংলাদেশীদের কল্যাণ এবং নিরাপদ, অর্থবহ ও টেকসই অভিবাসনের লক্ষে ২০০১ সালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয় প্রতিষ্ঠা করে। এছাড়াও প্রবাসী কর্মীদের সুরক্ষা ও অভিবাসন ব্যয় হ্রাস করার লক্ষে সরকার বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে।

দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মো: ফিরুজুল ইসলাম এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) আবু সালেহ মো: মাহফুজুল আলম, দিনাজপুর অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুল ইসলাম প্রমূখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য