দিনাজপুর সংবাদাতাঃ কাহারোলে ধানের দাম বাড়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। দিনাজপুরের কাহারোল উপজলোয় চলতি আমন মৌসুমের আমন ধান কাটা-মাড়াই থেকে শুরু করে গত কয়েক দিন আগ পর্যন্ত আমন ধানের দাম ছিল অনেক কম। কিন্তু কয়েকদিন থেকে আমন ধানের দাম বেড়ে যাওয়ায় কৃষকের মনে বেশ হাসিভাব লক্ষ্য করা গেছে।

কাহারোল হাটে প্রকার ভেদে ধানের দাম আগের তুলনায় অনেক বেশিতে কৃষকরা তাদের অতি কষ্টের ফসল আমন ধান বিক্রি করছেন হাট-বাজার গুলোতে।

কাহারোল হাটে ধান বিক্রি করতে আসা উপজলোর তাড়গাঁও ইউনিয়নের পাহাড়পুর গ্রামের কৃষক হাসিমুদ্দিন, লোকমান হোসেন ও রসুলপুর ইউনিয়নের দক্ষিণ মহেশপুর গ্রামের কৃষক আবুল হোসেন, রবিউল ইসলাম জানান, আমন কাটার পর থেকে ধানের দাম একেবারে কম হওয়ায় আমরা কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়ে কম দামে ধান বিক্রি করতে হয়েছে হাট-বাজারে।

এর ফলে লাভের চেয়ে ক্ষতির পরিমাণ অনেক বেশি হয়েছে আমাদের। তবে গত হাটে প্রতি বস্তা (৭৫ কেজি) গুটি স্বর্ণা মোটা ১৩২০টাকা থেকে ১৩৪০ টাকা, সুমন স্বর্ণা ১৪২০ টাকা থেকে ১৪৫০ টাকা ও চিকন বাদশা ভোগ (৩৪) ৩৭০০ টাকা থেকে ৩৯০০ টাকা পর্যন্ত দরে বিক্রি করতে পারায় কৃষকরা আমরা অনেক খুশি ও আনন্দিত।

এদিকে কাহারোল হাটে আসা ধান ক্রয় ব্যবসায়ীর সঙ্গে ধানের দাম হঠাৎ করে বৃদ্ধি পাওয়ার কারণ জানতে চাওয়া হলে তারা জানান, বর্তমানে সরকার চলতি আমন মৌসুমে আমন ধান সরকার কৃষকদের নিকট থেকে সরাসরি লটারির মাধ্যমে ক্রয় করার পাশাপাশি সরকারি খাদ্য গুদাম গুলোতে হাস্কিং মিলের মালিকদের নিকট থেকে চাল ক্রয় করার কারণেও ধানের দাম বৃদ্ধি পেয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য