গোসল করার মতো সাধারণ কাজেও হয়ত ভুল রয়ে যাচ্ছে।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে গোসল করা কিছু ভুলত্রুটি সম্পর্কে জানানো হল।

অনেকক্ষণ গরম পানিতে গোসল করা: সারাদিনের ক্লান্তি দূর করতে গরম পানিতে গোসল বেশ আরামদায়ক। তবে ত্বকের জন্য ক্ষতিকারক। অনেকক্ষণ গরম পানিতে গোসল করলে ত্বক ও চুল প্রাকৃতিক তেল এবং আর্দ্রতা হারিয়ে ফেলে।

মাথার ত্বক জোরে ঘষা: মাথার ত্বক আঙ্গুল দিয়ে জোরে ঘষা হলে তা অরিতিক্ত শুষ্কতার সৃষ্টি করে। এছাড়া চুলের আগা ফাটাসহ নানান ক্ষতি হতে পারে।

লুফা পরিষ্কার না করা: পুরানো বা অপরিষ্কার লুফা ব্যাকটেরিয়ার বাসা। গোসল করার সময় লুফার সমস্ত ময়লা আবার শরীরে ফিরে আসে। তাই প্রতিদিন গোসল করার আগে লুফা পরিষ্কার করে নিতে হবে। আর অবশ্যই প্রতি তিন মাস পর পর লুফা পরিবর্তন করবেন।

সঠিক সাবান ব্যবহার না করা: ত্বক শুষ্ক করে ফেলে এমন সাবান ব্যবহার করা ঠিক নয়। অতিরিক্ত সাবান ব্যবহার ত্বকের রংয়ে আনতে পারে অসঙ্গতি করে ফেলতে পারে শুষ্ক।

ময়েশ্চারাইজ ব্যবহারে দেরি করা: গোসলের পরে ময়েশ্চারাইজার ব্যবহার করতে খুব বেশি দেরি করা ঠিক নয়। শরীর হালকা ভেজা থাকা অবস্থায় আর্দ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

ঠিকভাবে পরিষ্কার না করা: গোসল করার পরে সাবান ও শ্যাম্পু ভালোভাবে পরিষ্কার করতে হবে। এগুলো পরিষ্কার না হলে ত্বকে জালাপোড়া, লোমকূপ বন্ধ হয়ে যাওয়া এমনকি ব্রণের সমস্যাও দেখা দিতে পারে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য