অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানলে জঙ্গলে পুড়ে যাওয়া যেসব প্রাণী এখনও বেঁচে আছে তাদের জন্য দেশটির সরকার খাবারের ব্যবস্থা করছে। হেলিকপ্টারে থেকে বনে তাদের জন্য খাবার ফেলা হচ্ছে। এমনই একটি ভিডিও সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ‘নাইন নিউজ সিডনি’ সম্প্রতি তাদের টুইটারে একটি ভিডিও পোস্ট করেছে যেখানে দেখা যাচ্ছে, একটি হেলিকপ্টারে প্রচুর গাজর তোলা হচ্ছে। তারপর সেই গাজর জঙ্গলের ওপর গিয়ে ছড়িয়ে দেওয়া হচ্ছে। ভিডিওতে কয়েকটি ছবিও প্রকাশ করা হয়। ছবিতে দেখা যায়, একটি ছোট ক্যাঙারু সেই গাজর খাচ্ছে।

সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, সরকার এখন পর্যন্ত প্রায় ২২০০ কেজি সবজি বনের বিভিন্ন জায়গায় পৌঁছে দিয়েছে। বনে দেওয়া সবজির মধ্যে গাজর ছাড়াও রয়েছে মিষ্টি আলু যা হেলিকপ্টারে করে দেওয়া হয়েছে। খাবারগুলো দেশটির ক্যাপারট্রি এবং উলগান উপত্যকা ছাড়াও ইয়েঙ্গো ন্যাশনাল পার্ক, দ্যা ক্যাঙারু ভ্যালি-সহ দাবানল আক্রান্ত বিভিন্ন এলাকায় দেওয়া হয়।

এনএসডাব্লিউ এনভায়রনমেন্ট মিনিস্টার ম্যাট কেন ডেইলি মেইলকে জানিয়েছেন, আগুনে এই পশুদের সব খাবার পুড়ে গিয়েছে। তাই জঙ্গলের মধ্যে যেসব পশু আছে তাদের কাছে খাবার পৌঁছে দিতে এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

অস্ট্রেলিয়া সরকার এমন উদ্যোগ গ্রহণ করায় ইতিমধ্যে প্রচুর প্রশংসা পেয়েছে । তবে অনেকেই আবার এ উদ্যোগে আশঙ্কার কথাও জানিয়েছেন। তাদের মতে এই আলু, গাজর যদি হেলিকপ্টার ফেলা অবস্থায় কোনো পশুর মাথায় পড়ে তবে তারা আঘাতও পেতে পারে। সে দিকটিও ভেবে দেখার পরামর্শ দিয়েছে সে দেশটির বিশিষ্টজন।

উল্লেখ্য, উল্লেখ্য, সম্প্রতি অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানলে এখন পর্যন্ত বিভিন্ন প্রজাতির প্রায় ৫০ কোটি প্রাণীর প্রাণহানি হয়েছে। দাবানলে দেশটির ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলস রাজ্যে শত শত বাড়ি ঘর পুড়ে ছাই হয়েছে। এখন পর্যন্ত নিহত হয়েছে ২৪ জনের বেশি। নিখোঁজ রয়েছেন বেশ কয়েক জন। এছাড়া দাবানলে পুড়ে গেছে এক কোটি ত্রিশ লাখ একর জমি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য