দিনাজপুর সংবাদাতাঃ রোববার দিনাজপুর সদর উপজেলার সুন্দবন ইউনিয়নে খোসালপুর স্কুল প্রাঙ্গণে সারি সারনা গাওতা দিনাজপুর সদর শাখা কমিটি আয়োজিত এবং আদিবাসী সমাজ উন্নয়ন সমিতি, দিনাজপুরের সহযোগিতায় দিনব্যাপী আদিবাসীদের বড় উৎসব “সাঁওতালদের সহরাই পরম” পালিত হয়।

সংগঠনের সভাপতি নরেশ সরকার মুরমু (পারগান) এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে আলোচনা সভায় বক্তব্য রাখেন ২নং সুন্দরবন ইউনিয়নের চেয়ারম্যান অশোক কুমার রায়। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সভাপতি এ্যাড. গনেশ সরেন, সেক্রেটারি রুবেন মুরমু। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সেক্রেটারি গনেশ টুডু। আদিবাসী সাঁওতাল মহতদের মধ্যে বক্তব্য রাখেন সুপল বাস্কে, কালিয়া টুডু, তিলম মার্ডী, জহন মার্ডী, সানজিলা সরেন, বাবু লাল হেম্ব্রম, বিরাম হেম্ব্রম, জেঠো হাসদা প্রমুখ। সঞ্চালকের দায়িত্ব পালন করেন তরই মুরমু।

বক্তারা বলেন, আদিবাসীদের ঐতিহ্য ও সাংস্কৃতিক রক্ষা করতে হবে। সরকার ঈদে, দুর্গা পূজায়, বড়দিনে সহযোগিতা করে কিন্তু আদিবাসীদের বিভিন্ন ধর্মীয় উৎসবে আদিবাসীরা সরকারি সাহায্য থেকে বঞ্ছিত হয়। এ ব্যাপারে সরকারকে এগিয়ে আসতে হবে। সাঁওতাল আদিবাসীদের সহরাই পরব আন্তর্জাতিকভাবে একসাথে পালিত হচ্ছে। গৃহ পূজা এবং ফসলের উৎপাদনের সাথে যেসব পশুরা জড়িত তাদের পূজা করা এই পরবের মুখ্য উৎসব। পূজার্চনা ও আলোচনা সভা শেষে শিল্পীরা আদিবাসী নৃত্য পরিবেশ করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য