দিনাজপুরঃ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন ও উন্নয়ন ছিল শোষিত মানুষের জন্য উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধরু দর্শন ও উন্নয়নকে বুকে ধারন করেই আমাদের একসাথে পথ চলতে হবে। ক্ষুধা ও দারিদ্রমুক্ত সুখী সমৃদ্ধিশীল বাংলাদেশ গড়তে বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন সে স্বপ্নকে ধারন করেই বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পথ চলছেন। আর সেই পথকে অনুসরণ করে বঙ্গবন্ধুর দর্শন ও উন্নয়নের আদলে আগামী ২০২১ সালে মধ্যম আয়ের ও ২০৪১ সালে উন্নত দেশের কাতারে পরিনত করতে চায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধু শোষিত মানুষের জন্য শোষকের বিরুদ্ধে অবস্থান নিয়ে যে লড়াই করে গেছেন, জীবনের ১৪টি বছর কারাগারে কটিয়েছেন। তার সহধর্মিনী ফজিলাতুন্œেছা মুজিব শোষিক মানুষের কল্যান ও মুক্তিযুদ্ধকে স্বার্থক করার জন্য যে উৎসাহ যুগিয়েছেন তার এ বাংলার মানুষ কখনো ভুলে যাবেন না। তিনি দিনাজপুরসহ সারাদেশকে মাদক ও জঙ্গিমুক্ত করার অঙ্গিকার ব্যক্ত করে বলেন, প্রশাসন থেকে শুরু করে জনগনের সম্পৃক্ততায় দেশের যুবসমাজকে মাদক ও জঙ্গি থেকে দুরে রাখার জন্য সকলকে এগিয়ে আসতে হবে।

যুব সমাজকে আলোকিত করতে ঐক্যবদ্ধ’র কোন বিকল্প নেই। তিনি বঙ্গবন্ধুর ডাকে রক্তের বিনিময় অর্জিত স্বাধীনতার স্বাদকে উল্লেখ করে বলেন, এ দেশে সকল ধর্মের মানুষের সমধিকার। স্বাধীনত হয়েছিল বলেই আজকে আমরা মন্ত্রী, এমপি, সচিব, ডিসি, এসপি, সেনাবাহিনী শীর্ষ স্থানে রয়েছি। আর সব কিছু হয়েছে বঙ্গবন্ধুর দর্শনের কারনে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর দর্শন ও স্বপ্ন আজ স্বপ্ন নয়, বাস্তবে রুপ নিচ্ছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে।

১১ জানুয়ারী শনিবার দিনাজপুর বড় ময়দানে অর্থনৈতিক সম্পর্ক, বিপনন, অর্থমন্ত্রণালয়ের উদ্যোগে দিনাজপুর সদর উপজেলা আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে“অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ”“বঙ্গবন্ধুর দর্শন ও উন্নয়ন” শীর্ষক আলোচনা সভায় হুইপ ইকবালুর রহিম এমপি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফিরুজুল ইসলাম ফিরোজের সভাপতিত্বে বক্তব্য রাখেন দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম, পুলিশ সুপার মোঃ আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার), অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু সালেহ মাহফুজুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মতিউর রহমান, দিনাজপুর শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর আবু বকর সিদ্দিক, দিনাজপুর পৌরসভার সাবেক মেয়র ও বীরমুক্তিযোদ্ধা শফিকুল হক ছুটু, দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চু, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. নুরুজ্জামান জাহানী, সম্মিলিত সাংস্কৃতিক জোট দিনাজপুর জেলা শাখার সাধারন সম্পাদক সুলতান কামাল উদ্দিন বাচ্চু, শহর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি রায়হান কবীর সোহাগ, সাধারন সম্পাদক খালেকুজ্জামান রাজু প্রমুখ।

এর আগে সকাল থেকেই দিনাজপুর শহরে সকল শ্রেণীর মানুষের ঢল নামে দিনাজপুর একাডেমীক স্কুল প্রাঙ্গনে। “অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ”শীর্ষক অনুষ্ঠানমালার অংশ হিসেবে সকল শ্রেণীর পেশার মানুষকে নিয়ে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপির নেতৃত্বে শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

কাহারোলঃ বঙ্গবন্ধু জন্ম নিয়ে বাংলাদেশের ইতিহাস তৈরিতে ভূমিকা রেখে গিয়েছেন। যা বলার প্রয়োজন পড়েনা, সকলের সেটা জানা রয়েছে। বাংলাদেশ যতদিন থাকবে বঙ্গবন্ধু ততদিন স্মরণীয় হয়ে থাকবেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন ও জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে “অপ্রতিরোধ্য অগ্রযাত্রা বাংলাদেশ” শীর্ষক অনুষ্ঠানমালা অংশ হিসেবে ১১ জানুয়ারী ২০২০ শনিবার কাহারোল উপজেলা পরিষদ চত্বরে “বঙ্গবন্ধু উন্নয়ন দশন” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন মনোরঞ্জন শীল গোপাল এমপি। এর আগে কাহারোল উপজেলার সকল শ্রেনি পেশার মানুষের অংশগ্রহনে আনন্দ শোভাযাত্রা উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাহারোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, উপজেলা নির্বাহী অফিসার মো. মনিরুল হাসান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম ফারুকসহ অন্যান্য নেতৃবৃন্দ।

অপর দিকে বীরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে “বঙ্গবন্ধু উন্নয়ন দশন” শীর্ষক আলোচনা সভায় এমপি গোপাল বলেন ১০ই জানুয়ারি বাংলাদেশের ইতিহাসের জন্য ছিল একটি ইউটার্ন। ১০ই জানুয়ারি মানে হচ্ছে বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনায় তার ঘোষিত পথে অবতরণের একটি দিন। জাতির জনক বঙ্গবন্ধু তাঁর পরিকল্পিত লক্ষ্যে পৌঁছানোর জন্য সারাজীবন লড়াই, সংগ্রাম করেছেন।

তিনি বলেন, এদেশের মালিক জনগণ, সেটা সংবিধানে লিখে গিয়েছেন বঙ্গবন্ধু। সেই বিষয়টি সকলকেই মনে রাখতে হবে। সেই ক্ষমতাকে আমাদের রক্ষা করতে হবে। আজকে বঙ্গবন্ধুর শ্রদ্ধা করার বড় উপায় হচ্ছে তার কথা মেনে চলা।
অনুষ্ঠানে বীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়ামিন হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, বীরগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ খয়রুল ইসলাম, বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ সাকিলা পারভিন, উপজেলা আওয়ামী ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. নুর ইসলাম নুরসহ অন্যান্য নেতৃবৃন্দ।

এর আগে বীরগঞ্জ উপজেলার সকল শ্রেনি পেশার অংশগ্রহনে মনোরঞ্জন শীল গোপাল এমপি নেতৃত্বে আনন্দ শোভাযাত্রা উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

বোচাগঞ্জঃ অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গতকাল ১০ জানুয়ারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপনের অংশ হিসেবে ১১জানুয়ারী শনিবার দিনাজপুরের বোচাগঞ্জে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ অর্থ-মন্ত্রনালয়ের উদ্দ্যোগে বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করেছে উপজেলা প্রশাসন। কর্মসূচীর মধ্যে সকাল ১০টায় উপজেলা চত্ত্বর থেকে সকল শ্রেণী পেশার মানুষকে নিয়ে আনন্দ শোভাযাত্রা, সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক স্থিরচিত্র প্রদর্শন, সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন শীর্ষক আলোচনা, দুপুর আড়াই টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উপজেলা পরিষদ চত্ত্বরে শিশু কিশোরদের অংশ গ্রহনে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক চিত্রাংকন প্রতিযোগিতা, বিকাল সাড়ে ৪টা থেকে ৫টা ১৫ মিনিট পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে স্থানীয় শিল্পী, কলাকুশলী ও সাংস্কৃতিক ব্যাক্তিবৃন্দের অংশ গ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা ৫৬ মিনিট পর্যন্ত সেতাবগঞ্জ বড়মাঠে দেশ বিদেশের বরেন্য শিল্পী কলাকুশলীদের অংশ গ্রহনে “অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ” এর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান সরাসরি সম্প্রচার, এছাড়া সেতাবগঞ্জ বড়মাঠে রাত ৮টা ৫৭ মিনিট থেকে রাত ৯টা ২মিনিট পর্যন্ত চোখধাঁধানো আতশবাজি প্রদর্শন।

বীরগঞ্জঃ বঙ্গবন্ধু জন্ম নিয়ে বাংলাদেশের ইতিহাস তৈরিতে ভূমিকা রেখে গিয়েছেন। যা বলার প্রয়োজন পড়েনা, সকলের সেটা জানা রয়েছে। বাংলাদেশ যতদিন থাকবে বঙ্গবন্ধু ততদিন স্মরণীয় হয়ে থাকবেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন ও জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে “অপ্রতিরোধ্য অগ্রযাত্রা বাংলাদেশ” শীর্ষক অনুষ্ঠানমালা অংশ হিসেবে ১১ জানুয়ারী ২০২০ শনিবার বীরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে “বঙ্গবন্ধু উন্নয়ন দশন” শীর্ষক আলোচনা সভায় এমপি গোপাল এসব কথা বলেন। তিনি আরো বলেছেন, ১০ই জানুয়ারি বাংলাদেশের ইতিহাসের জন্য ছিল একটি ইউটার্ন। ১০ই জানুয়ারি মানে হচ্ছে বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনায় তার ঘোষিত পথে অবতরণের একটি দিন। জাতির জনক বঙ্গবন্ধু তাঁর পরিকল্পিত লক্ষ্যে পৌঁছানোর জন্য সারাজীবন লড়াই, সংগ্রাম করেছেন।

তিনি বলেন, এদেশের মালিক জনগণ, সেটা সংবিধানে লিখে গিয়েছেন বঙ্গবন্ধু। সেই বিষয়টি সকলকেই মনে রাখতে হবে। সেই ক্ষমতাকে আমাদের রক্ষা করতে হবে। আজকে বঙ্গবন্ধুর শ্রদ্ধা করার বড় উপায় হচ্ছে তার কথা মেনে চলা। অনুষ্ঠানে বীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়ামিন হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, বীরগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ খয়রুল ইসলাম, বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ সাকিলা পারভিন, উপজেলা আওয়ামী ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. নুর ইসলাম নুরসহ অন্যান্য নেতৃবৃন্দ। এর আগে বীরগঞ্জ উপজেলার সকল শ্রেনি পেশার অংশগ্রহনে মনোরঞ্জন শীল গোপাল এমপি নেতৃত্বে আনন্দ শোভাযাত্রা উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন ও জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে “অপ্রতিরোধ্য অগ্রযাত্রা বাংলাদেশ” শীর্ষক অনুষ্ঠানমালা অংশ হিসেবে কাহারোল উপজেলা পরিষদ চত্বরে “বঙ্গবন্ধু উন্নয়ন দশন” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন মনোরঞ্জন শীল গোপাল এমপি। এর আগে কাহারোল উপজেলার সকল শ্রেনি পেশার অংশগ্রহনে আনন্দ শোভাযাত্রা উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাহারোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, উপজেলা নির্বাহী অফিসার মো. মনিরুল হাসান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম ফারুকসহ অন্যান্য নেতৃবৃন্দ।

খানসামাঃ দিনাজপুরের খানসামায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার দ্বিতীয় দিনে হাজারো মানুষের অংশগ্রহণে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে বর্ণাঢ্য এ শোভাযাত্রাটি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে শেষ হয়।শোভাযাত্রা শেষে বঙ্গবন্ধুর স্থির চিত্র প্রদর্শনী ও ‘বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন’ শীর্ষক আলোচনা সভা ও অনুষ্ঠিত হয়।

এসময় উপজেলা চেয়ারম্যান আবু হাতেম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ মাহবুব-উল-ইসলাম, অফিসার ইনচার্জ আঃমতিন প্রধান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মোস্তফা শাহ ও সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, সহ-সভাপতি সাইফুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান আফরোজা পারভীনসহ উপজেলা পরিষদের সকল সরকারি কর্মকর্তাবৃন্দ, ইউপি চেয়ারম্যানবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিকগণ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা ও সুধীসমাজ উপস্থিত ছিলেন।

এছাড়াও শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ঢাকায় আয়োজিত ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’ এর মূল কনসার্ট সম্প্রচার ও বর্ণিল আতশবাজি প্রদর্শনের আয়োজন করা হয়েছে।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে গতকাল শনিবার সকালে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে, উপজেলা প্রশাসনের আয়োজনে আনন্দ শোভাযাত্রা ও বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।

সকাল ১০টায় উপজেলা পরিষদ থেকে এক বণ্যার্ঢ আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনোরায় উপজেলা পরিষদে এসে শেষ হয়।

শোভাযাত্রা শেষে আয়োজিত আলোচনায় সভায় ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা কানিজ আফরোজ এর সভাপতিতে,¡ প্রাথমিক শিক্ষা অফিসার হাসিনা ভুইয়া এর সঞ্চালনায়, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এটিএম হামীম আশরাফ, থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ফখরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা এছার উদ্দিন, সাবেক প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মমতাজ উদ্দিন প্রমুখ।

বেলা তিনটায় সভাকক্ষে শিক্ষার্থীদের নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, রাত ৯টায় আতশবাজি ফুটানো হয়। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সরকারি কর্মকর্তা-কর্মচারী, বীর মুক্তিযোদ্ধা, গণমাধ্যমকর্মীসহ সুধিজনরা উপস্থিত ছিলেন।

বিরামপুরঃ মুজিব বর্ষ উপলক্ষ্যে উন্নয়নের অগ্রযাত্রায় অপ্রতিরোধ্য বাংলাদেশ শীর্ষক দিন ব্যাপী বিভিন্ন অনুষ্ঠান করেছে বিরামপুর উপজেলা প্রশাসন।

শনিবার (১১ জানুঃ) সকালে ঢাকা মোড়ে বঙ্গবন্ধু ও জাতীয় নেতাদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক নিবেদনের মাধ্যমে দিবসের সূচনা করা হয়। পরে উপজেলা প্রশাসনের কর্মকর্তা, আওয়ামীলীগ নেতৃবৃন্দ, সুধি, সাংবাদিক ও শিক্ষক-শিক্ষার্থীরা আনন্দ শোভাযাত্রা নিয়ে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে সমবেত হন।

সেখানে উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সহকারী পুলিশ সুপার মিথুন সরকার, উপজেলা ভাইস চেয়ারম্যান মেজবাউল ইসলাম ও উম্মে কুলছুম বানু, থানার ওসি মনিরুজ্জামান, অধ্যক্ষ শিশির কুমার সরকার, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি নাড়– গোপাল কুন্ডু, সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক মাস্টার, যুগ্ম সম্পদক গোলজার হোসেন, দপ্তর সম্পাদক মামুনুর রশীদ, উপজেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী তাহমিনা বেগম নাইস, প্রবীণ রাজনীতিক আব্দুল আজিজ সরকার, প্রেসক্লাবের আহবায়ক একেএম শাহজাহান প্রমূখ। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও আতশবাজির আয়োজন করা হয়।

ঘোড়াঘাটঃ দিনাজপুরের ঘোড়াঘাটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী উদযাপনের ক্ষন গণনা স¦দেশ প্রত্যাবর্তন উপলক্ষে দুই দিন ব্যাপি নানা কর্মসুচিপালন করেছে উপজেলা প্রশাসন।

শনিবার উপজেলা প্রশাসনের আয়োজনে ঘোড়াঘাট উপজেলা চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার সাহানশা ও উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানমের নেতৃত্বে বর্ণাঢ়্য র‌্যালি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা অডিটোরিয়ামেউপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রাফে খন্দকার সাহানশা।

বিশেষ অতিথির বক্তব্য দেন মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন,ওসি আমিরুল ইসলাম,মক্তিযোদ্ধা আজাহারুল ইষলাম বাব,ু উপজেলা কৃষি অফিসার এখলাছ হোসেন,ঘোড়াঘাট সরকারি কলেজের অধ্যক্ষ এস,এম,মনিরুল ইসলাম ।অপরদিকে শুক্রবার ১০ জানুয়ারি বিকালে দেশ ব্যাপি প্রধান মন্ত্রী শেখ হাসিনার ক্ষণ গণনা উদ্বোধনের সাথে সাথে ঘোড়াঘাট উপজেলা পরিষদ চত্ত্বরে ক্ষন গণনার শুভ সুচনা করা হয় । এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ,সাংবাদিক ,প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী, আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও সুধীজনরা উপস্থিত ছিলেন।

নবাবগঞ্জঃ সারা দেশের ন্যায় বিভিন্ন কর্মসূচী পালনের মধ্যে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে দিনাজপুরের নবাবগঞ্জে বর্ণাঢ্য আনন্দ র‌্যালী, আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ সরাসরি ভিডিও কনফারেন্স’এর মাধ্যমে ঢাকা থেকে বার্ষিকী পালনের সম্প্রচার প্রদর্শন হয়েছে। সকালে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ নাজমুন নাহার এর নেতৃত্বে উপজেলা আওয়ামীলীগ, সরকারি কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানসহ বিভিন্ন পেশাজীবি সংগঠনের অংশগ্রহণে বর্ণাঢ্য আনন্দ র‌্যালী উপজেলা পরিষদ থেকে বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে।

পরে সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সা:সম্পাদক মোঃ আতাউর রহমান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- উপজেলা আওয়ামীলীগের সহ:সভাপতি ডাঃ মোশাররফ হোসেন, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক ও ৯নং কুশদহ ইউপি চেয়ারম্যান আবু শাহাদত মোঃ সায়েম (সবুজ), বীরমুক্তিযোদ্ধা এখলাছুর রহমান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ পারুল বেগম প্রমুখ। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী রেফাউল আজম’এর সঞ্চালনায় আলোচনা সভাটি পরিচালিত হয়। বিকেল ৪ টা থেকে সন্ধ্যা পর্যন্ত ঢাকা কেন্দ্রীয় কর্মসূচীর অংশ বিশেষ ভিডিও কনফারেন্স’এ প্রদর্শিত হয়েছে।

হাকিমপুরঃ সারাদেশের ন্যায় দিনাজপুরের হাকিমপুরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ শীর্ষক অনুষ্ঠানের অংশ হিসেবে র‌্যালী ও আলোচনা সভাসহ নানা ধরনের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

অর্থমন্ত্রনালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে আজ শনিবার সকাল সাড়ে ১১টায় হাকিমপুর উপজেলা পরিষদ চত্বর হতে একটি বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি হিলি স্থলবন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে আবারও একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ চত্বরের উন্মুক্ত মঞ্চে বঙ্গবন্ধুর উন্নয়ন শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রাফিউল আলমের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান হারুন উর রশীদ হারুন, ভাইসচেয়ারম্যান শাহিনুর রেজা শাহীন, পৌরমেয়র জামিল হোসেন চলন্ত, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সোহরাব হোসেনসহ বিভিন্ন সরকারী কর্মকর্তা ও দলীয় নেতারা।

এছাড়াও প্রজেক্টরের মাধ্যমে তথ্যচিত্র প্রদর্শন, শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগীতা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ ঢাকার কেন্দ্রিয় আয়োজন বড়পর্দায় প্রদর্শনসহ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য