দিনাজপুরঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আগামী ১৭ মার্চ ২০২০ হতে ২০২১ পর্যন্ত দেশব্যাপী “মুজিববর্ষ” উদযাপিত হতে যাচ্ছে।

১৭ মার্চ ২০২০ বঙ্গবন্ধুর জন্মদিনে মুজিববর্ষ সূচনার নিমিত্তে দেশের সকল জেলা ও গুরুত্বপূর্ণ স্থানে ক্ষণগণনা যন্ত্র স্থাপন করা হয়েছে। মুজিববর্ষকে স্মরণীয় করতে দিনাজপুর জেলা প্রশাসনের উদ্যোগে দিনাজপুর গোর-এ-শহীদ ময়দানে ক্ষণগণনা যন্ত্র স্থাপিত হয়েছে এবং বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

এ সকল কর্মসূচির মধ্যে ১০ জানুয়ারি শুক্রবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করে, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক সারা দেশে একযোগে ক্ষণগণনার শুভ উদ্বোধন উপলক্ষে সকাল সাড়ে ১০টায় দিনাজপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করেন জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম।

বিকেল ৩টায় বর্ণাঢ্য আনন্দ র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের প্রাঙ্গনে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিকেল ৫টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক সারা দেশে একযোগে ক্ষণগণনার শুভ উদ্বোধন অনুষ্ঠান দিনাজপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে বড় পর্দায় সম্প্রচার ও অবলোকন করা হয় এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বীরগঞ্জঃ নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে দিনাজপুরের বীরগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। শুক্রবার বিকেলে দিবসটি পালন উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। এসময় উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য ও বীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃআমিনুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইয়ামিন হোসেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ রমিজ আলম, পৌর মেয়র মো. মোশারফ হোসেন বাবুল, জেলা পরিষদের সদস্য আতাউর রহমান বাবু, উপজেলা ভাইস চেয়ারম্যান রবিন্দ্রনাথ গবিন, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা আক্তার বৃষ্টি, বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ সাকিলা পারভিন, উপজেলা আওয়ামী ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. নুর ইসলাম নুর, যুগ্ম সাধারন সম্পাদক মো. শামিম ফিরোজ আলম,যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মোঃ ইয়াছিন আলী, আওয়ামীলীগের নেতৃবন্দ সহ উপজেলার সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। এছাড়াও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বীরগঞ্জ উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী, বীরগঞ্জ থানা সহ অন্যান্য সংগঠনগুলি। নিবেদন শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জীবন-ভিত্তিক স্থির চিত্র প্রদর্শনী ও পৌর শহরের বিজয় চত্বরে মুজিব বর্ষ এর ক্ষণগণনা উদ্বোধন করেন জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

কাহারোলঃ সারাদেশের ন্যায় ১০ জানুয়ারী বিকাল ৩টায় দিনাজপুরের কাহারোলে উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন ও জম্ম শত বার্ষিকী উদ্্যাপনের ক্ষণগণনা কর্মসূচির শুভ উদ্বোধন উপলক্ষে এক বিশাল বর্ণাঢ্য আনন্দ র‌্যালী বের করা হয়। উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ আব্দুল মালেক সরকার, উপজেলা নির্বাহী অফিসার মনিরুল হাসান ও আওয়ামীলীগ সভাপতি একেএম ফারুক এর নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য রালী বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালীর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিত্বে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুস্পার্ঘ্য অর্পন করা হয়।

বিরলঃ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে ১০ জানুয়ারি ও ১১ জানুয়ারি ২০২০ মুজিববর্ষের ক্ষণগণনা এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ কর্তৃক আয়োজিত দেশব্যাপী জনসচেতনতামূলক কার্যক্রম ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক অভিন্ন অনুষ্ঠান যথাযোগ্য মর্যাদায় উদযাপন/বাস্তবায়নের লক্ষ্যে বিরল উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচী উদযাপন শুরু করেছে।

কর্মসূচির মধ্যে ১০ জানুয়ারি ২০২০ বেলা ২.৩০ টায় ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারীসহ সকল শ্রেণী পেশার মানুষকে নিয়ে একযোগে আনন্দ র‌্যালী/আনন্দ শোভাযাত্রা উপজেলা পরিষদ কমপ্লেক্স চত্ত্বর থেকে বিরল বাজার প্রদক্ষিণ করে বিকাল ৩.১৫ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন ও মুনাজাত শেষে আলোচনা সভা উপজেলা পরিষদ মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার জিনাত রহমান এর সভাপতিত্বে উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল মালক এর সঞ্চালনায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌরসভার মেয়র আলহাজ্ব সবুজার সিদ্দিক সাগর, সাধারণ সম্পাদক রমা কান্ত রায়, যুগ্ম সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, আল্লঅমা আজাদ ইকবাল লাবু, যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এ্যাডভোটেক রবিউল ইসলাম (এডিঃ পিঃ পিঃ), সহকারী কমিশনার (ভূমি) জাবের মোঃ সোয়াইব, অফিসার ইনচার্জ শেখ নাসিম হাবিব, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আলহাজ্ব আবুল কাশেম অরু, সাবেক ডেপুটি কমান্ডার রহমান আলী, বিরল সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবু হাসান, মহিলা কলেজের অধ্যক্ষ সুফিয়া নাহার মঞ্জু প্রমূখ বক্তব্য রাখেন।

এছাড়াও বিকাল ৪.২০ টায় মাননীয় প্রধানমন্ত্রীর ভাষণ এবং মুজিববর্ষের ক্ষণগণনার উদ্বোধন সরাসরি সম্প্রচার করার জন্য উপজেলা পরিষদ মুক্তমঞ্চে এবং বিকাল ৫.১৫ টায় বিরল উপজেলায় মুজিববর্ষের ক্ষণগণনার শুভ উদ্বোধন বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংলগ্ন স্থানে করার জন্য প্রস্ততি গ্রহণ করা হয়েছে।

নবাবগঞ্জঃ দিনাজপুরের নবাবগঞ্জে শুক্রবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। উপজেলা আওয়ামীলীগের আয়োজনে দিবসটি পালনে র‌্যালী, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১ টায় উপজেলা আওয়ামীলীগ অফিসে উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি আমির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ এবং দেশ ও জাতীর জন্য তার ভ’মিকার উপর আলোকপাত করে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি ডাঃ মোশারফ হোসনে, মুক্তিযোদ্ধা এখলাছুর রহমান ও ইউনুস তালুকদার। আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি আমজাদ হোসেন, দরিরুল ইসলাম, মোজাম্মেল হোসেন, যুগ্ন সাধারণ সম্পাদক শাহ মোঃ জিয়াউর রহমান (মানিক), হাফিজুর রহমান, সানোয়ার মন্ডল, সাংগঠনিক সম্পাদক সায়েম সবুজ, উপজেলা মহিলা আওয়ামীলীগের সাধারন সম্পাদিকা পারুল বেগম, উপজেলা যুবলীগের আহ্বায়ক সামছুজ্জামান, সেচ্ছাসেবক লীগের যুগ্ন আহবায়ক সাজেদুর রহমান রানা, মোজাম্মেল হক, চন্দন কুমার, ছাত্রলীগের সভাপতি শাহিনুর রহমান( সবুজ) সহ সবল সহযোগী সংগঠনের নেতা কর্মীরা । এরপূর্বে একটি আনন্দ র‌্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে । অপর দিকে বিকালে উপজেলা প্রশাসন দিবসটি পালনে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে।

হাকিমপুরঃ দিনাজপুরের হিলিতে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ ও দোয়া খায়েরের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে।
আজ শুক্রবার সকল ৯ টায় হিলি বাজার গোডাউন মোড়ে রোডস্থ দলীয় কার্যালয়ে এসব কর্মসুচি পালন করা হয়।

এ সময় হাকিমপুর উপজেলা চেয়ারম্যার হারুন উর রশিদ হারুন,পৌর মেয়র জামিল হোসেন চলন্ত,উপজেলা আ’মীলীগের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন,উপজেলা আ’মীলীগের সাংগঠনিক সম্পাদক সোহরাফ হোসেন প্রতাব মল্লিক হাকিমপুর স্বোচ্ছাসেবকলীগের সভাপতি কাহের উদ্দিন মন্ডল,সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান তৌহিদ,হাকিমপুর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহবুব।

 

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য