নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যের মঙ্গুনো শহরে জঙ্গি সংগঠন আইএস’র হামলায় ২০ সেনা সদস্য নিহত হয়েছেন। মঙ্গলবারের এই হামলার কারণে বাড়ি ছেড়ে পালিয়েছেন প্রায় ১ হাজার মানুষ। স্থানীয় বাসিন্দা এবং সেনাবাহিনীর বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে সংবাদ সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জঙ্গিরা মঙ্গলবার সন্ধ্যায় মঙ্গুনো শহরে প্রবেশ করে সেনাদের ওপর অতর্কিত হামলা চালায়। এ ঘটনায় শহরটির প্রায় ৭৫০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোন মন্তব্য করতে রাজি হয়নি নাইজেরিয়ার সেনাবাহিনী।

এদিকে হামলার পর দায় স্বীকার করে নিয়েছে ইসলামিক স্টেটের পশ্চিম আফ্রিকান শাখা (আইএসডাব্লিউএপি) । ইসলামিক স্টেটের পশ্চিম আফ্রিকান শাখার পক্ষ থেকে বলা হয়, তারা সেনাবাহিনীর ৩টি বহরে হামলা চালিয়েছে। পাশাপাশি গাড়ি বোমা হামলা এবং অস্ত্র লুটের কথাও স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস ।

নাইজেরিয়ার জঙ্গি সংগঠন বোকো হারাম থেকে আলাদা হয়ে ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয় ইসলামিক স্টেটের পশ্চিম আফ্রিকান শাখা (আইএসডাব্লিউএপি) । এর আগে জঙ্গি সংগঠন বোকো হারামের হামলাতেও নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বহু মানুষ নিহত এবং বাস্তুচ্যুত হয়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য