দিনাজপুর সংবাদাতাঃ ৭ জানুয়ারি মঙ্গলবার দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ সম্মেলন কক্ষে বৈশ্বিক স্বাস্থ্যে রেডিওলজি সম্পর্কিত র‌্যাড-এইড আর্ন্তজাতিক উদ্যোগে এবং বাংলাদেশের সাথে অংশীদারিত্ব বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উক্ত সেমিনারে বৈশ্বিক স্বাস্থ্যে রেডিওলজি সম্পর্কিত র‌্যাড-এইড আর্ন্তজাতিক উদ্যোগে এবং বাংলাদেশের সাথে অংশীদারিত্ব বৈজ্ঞানিক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন র‌্যাড-এইড ইন্টারন্যাশনাল (বাংলাদেশ) এর পরিচালক ডাঃ মিশেল ডরসির।

ডাঃ মিশেল ডরসির মূল প্রবন্ধে বলেন, ২০০৮ সালে প্রতিষ্ঠিত র‌্যাড-এইড ইন্টারন্যাশনাল রেডিওলজি এবং স্বাস্থ্যকর্মীদের অসামরিক রোগের বিরুদ্ধে লড়াই করার ও প্রশিক্ষণ দেওয়ার জন্য ২০১২ সালে জাতিসংঘের পুরষ্কার পেয়েছে। এই সংস্থাটি ২০১২ সালে দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতালের সাথে যোগাযোগ স্থাপন করেছে এবং আরএডি-এইডের একটি দল এখন এই সেমিনারে অংশ নিতে এবং বাংলাদেশের সাথে অংশীদারিত্বের নতুন সম্ভাবনা পাওয়ার জন্য একটি জ্ঞান ভাগ করে নেওয়ার প্ল্যাটফর্ম তৈরির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করেছে।

তিনি আরও বলেন, সারা বিশ্ব জুড়ে তারা যে কাজ করছে তা নিয়ে বছরের পর বছর ধরে বিভিন্ন রেডিওলজিকাল উন্নতি এবং র‌্যাড-এইড আন্তর্জাতিকের কার্যক্রমের উপর আলোকপাত করে। তিনি বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য কাজ করার আশাবাদ ও ইচ্ছা প্রকাশ করেন এবং দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতালে র‌্যাড-এইড আন্তর্জাতিক অংশের কিছু উদ্যোগ নেওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অনুষদের ডীন ও বাংলাদেশ রেডিওলজি অ্যান্ড ইমেজিং সোসাইটি’র সেক্রেটারি জেনারেল শাহরিয়ার নবী। বিশেষ অতিথি ছিলেন এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতাল এর অধ্যাপক ডাঃ শিবেশ সরকার, এমএআরএমসিএইচ,দিনাজপুর পরিচালক ডাঃ আবু মোহাম্মদ খায়রুল কবির, বিএমএ দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ডাঃ বিকে বোস, দিনাজপুর সিভিল সার্জন ডাঃ আব্দুল কুদ্দুছ প্রমূখ।

সেমিনারে সভাপতির বক্তব্যে বিএমএ দিনাজপুরের সভাপতি ডঃ এস এম ওয়ারেস আলি সরকার বলেন,আমরা আশাবাদী যে, এই সেমিনারের মাধ্যমে র‌্যাড-এইড আন্তর্জাতিকের সাথে একটি সেতু স্থাপন করা হয়েছে। অধিকন্তু, দিনাজপুরের সুবিধাবঞ্চিত জনসংখ্যার আওতায় সহায়তার জন্য দিনাজপুর জেলায় র‌্যাড -এইড আন্তর্জাতিকের সহযোগিতায় একটি সহযোগী কার্যক্রম সুষ্ঠভাবে সম্পন্ন করবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য