দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর সদর উপজেলার ৪নং শেখপুরা ইউনিয়নের দক্ষিণ শিবপুর গ্রাম (কিষাণ বাজার) এলাকার দৌলত রায়, দূর্জয় কুমার রায়, ভবতস চন্দ্র রায়, প্রদীপ রায়, বাধন কুমার রায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে ড্রামের মধ্যে বায়োফ্লক ফিস ফারমিং করে দিনাজপুর জেলার আলোরণ সৃষ্টি করেছে।

তাদেরকে দেখে অনেক শিক্ষিত বেকার করুন এই পদ্ধতিতে মাছ চাষ করতে প্রতিদিন তাদের প্রতিষ্ঠানে এসে পরামর্শ গ্রহণ করছেন।

উদ্ভাবনী বায়োফ্লক ফিস ফার্মিং এর পরিচালক দৌলত রায় বলেন, বায়োফ্লক একটি আধুনিক ও বিজ্ঞান সম্মত কৌশল, যা মাছ চাষের টেকসই ও পরিবেশ বান্ধব প্রযুক্তি।

পুকুরের চেয়ে বায়োফ্লকে মাছ চাষে বহুগুন লাভ বেশী হয়। আরেকজন পরিচালক দূর্জয় কুমার রায় বলেন, এই পদ্ধতিতে খোলা পরিবেশে বাগানে ফাঁকা জায়গায়, বাড়ির আঙ্গিনায়, ঘরের ভেতর ও ঘরের বাহিরে এবং হাউস বা চৌবাচ্চায় মাছ চাষ করে আরা দেশের আমিষের চাহিদা পূরণ করতে পারবো।

পরিচালক ভবতস চন্দ্র রায়, প্রদীপ রায়, বাধন কুমার রায় বলেন, এই পদ্ধতিতে চাষের ফলে মাছের জীবানুর আক্রমন কম। মাইক্রোবায়াল প্রক্রিয়ায় ১০০ ভাগ বায়োসিকিউরিটি নিশ্চিত করা যায়।

যার ফলে রোগ জীবানু অনেক কম। অল্প খরতে অধিক লাভ এই পদ্ধতিতে যারা মাছ চাষে আগ্রহী তারা নিজেকে স্বয়ংসম্পন্ন করতে এবং চাকুরীর পিছনে না ছুটে অবিলম্বে এই পদ্ধতি সম্পর্কে জানুন এবং মাছ চাষে স্বনির্ভর হউন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য