তেহরান যুক্তরাষ্ট্রের কোনও নাগরিক অথবা স্থাপনায় আঘাত করলে দ্রুততম সময়ের মধ্যে ৫২টি ইরানি স্থাপনায় পাল্টা আঘাতের হুঁশিয়ারি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরানের পক্ষ থেকে জেনারেল সোলাইমানি হত্যার বদলা নেওয়ার ঘোষণা আসার পর
তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র এমন ৫২টি স্থাপনা লক্ষ্য করেছে, যা ইরানের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

শুক্রবার ইরাকের বাগদাদ বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে রকেট হামলা চালিয়ে সামরিক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। ‘উপযুক্ত সময়ে ও যথাস্থানে’ এই হত্যার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে ইরান। এরপর থেকেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। সৃষ্টি হয়েছে যুদ্ধ-পরিস্থিতি।

এক টুইটবার্তায় ট্রাম্প বলেছেন, ইরান হুঁশিয়ারি দিয়েছে যে তারা মার্কিন সম্পদে আঘাত করবে। কিন্তু এমনটা হলে আমরা দ্রুত এবং মারাত্মকভাবে ইরানের ওপর হামলা চালাব। এমন ৫২টি স্থাপনা লক্ষ্য করে রেখেছি আমরা। ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র কোনও হুমকির মুখোমুখি হতে চায় না।

এদিকে শনিবার বিকালে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসে রকেট হামলার খবর পাওয়া গেছে। এছাড়া উত্তরাঞ্চলীয় এক প্রদেশে মার্কিন সেনা অবস্থান করা এক বিমান ঘাঁটিতেও রকেট হামলা চালানো হয়। এখন পর্যন্ত কেউ এই হামলার দায় স্বীকার করেনি। কোনও হতাহতের খবরও পাওয়া যায়নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য