অস্ট্রেলিয়ায় দাবানলের ভয়াবহতা বাড়তে থাকায় নিউ সাউথ ওয়েলস রাজ্যে সাতদিনের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

শুক্রবার সকাল থেকে এ জরুরি অবস্থা শুরু হয়ে ৭ দিন পর্যন্ত বহাল থাকবে।

“এ সময়ে স্থানীয় কর্তৃপক্ষ মানুষজনকে উপদ্রুত এলাকা থেকে সরিয়ে নেওয়াসহ রাস্তা বন্ধ করে দেওয়া এবং এলাকার অধিবাসী ও সম্পদ রক্ষার জন্য আরো যা কিছু করা প্রয়োজন তা করবে” বলে বৃহস্পতিবার জানিয়েছেন নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান।

এ সপ্তাহজুড়েও উচ্চ তাপমাত্রা এবং জোর বাতাসের পূর্বাভাস পাওয়া গেছে। সামনের দিনগুলোতে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে ধারণা করছে কর্তৃপক্ষ।

ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলসজুড়ে চলতি সপ্তাহের বিস্তৃত আগুনে ১৭ জনের খোঁজও পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে বিবিসি।সেনারা ভিক্টোরিয়া রাজ্য থেকে আটকা পড়া ৪ হাজার মানুষকে উদ্ধারের প্রস্তুতি নিচ্ছে।

দেশটিতে সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দাবানল এরই মধ্যে ১৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে; ধ্বংস করেছে ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলসের ১২ শ’র বেশি বাড়িঘর।

সামনের দিনগুলোতে দাবানল আরও হিংস্র হয়ে উঠতে পারে বলে কর্তৃপক্ষের পূর্বাভাসের পর হাজার হাজার মানুষ ‘ট্যুরিস্ট লিভ জোন’ ছেড়ে পালাচ্ছে। শনিবার পরিস্থিতি অবনতি হতে পারে বলে মনে করা হচ্ছে। এতে করে আগুন আরো বিপজ্জনক হয়ে উঠতে পারে।

অস্ট্রেলিয়ায় দাবানলের কারণে কয়েক মাসের মধ্যে এবার নিয়ে তৃতীয়বারের মতো জরুরি অবস্থা জারি হল। এর আগে নভেম্বর এবং ডিসেম্বরেও ৭ দিনের জন্য জরুরি অবস্থা জারি হয়েছিল।

শনিবারের দিনটি অত্যন্ত ভয়ঙ্কর হতে পারে জানিয়ে নিউ সাউথ ওয়েলসের রাজ্য প্রধানমন্ত্রী বেরেজিক্লিয়ান বলেন, “এ ভয়াবহতা মোকাবেলায় আমরা খুঁটিনাটি সব প্রস্তুতি নিয়ে রাখাটাও নিশ্চিত করতে চাইছি।”

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য