নিউজিল্যান্ডের আকাশ ধোঁয়াশায় ক্রমেই হয়ে উঠছে হলুদাভ। বাতাস ভরে উঠছে পোড়া গন্ধে। অস্ট্রেলিয়ার দাবানলের ধোঁয়া পৌঁছে গেছে ২ হাজার কিলোমিটার (১,২০০ মাইল) দূরের এ দেশেও।

অস্ট্রেলিয়া রেকর্ড ভাঙা তাপমাত্রা আর কয়েক মাসের খরায় ভয়াবহ আকার ধারণ করা দাবানল মোকাবেলায় হিমশিম খাচ্ছে। অস্ট্রেলিয়াজুড়ে বিভিন্ন জায়গায় দাউ দাউ করে জ্বলতে থাকা আগুন থেকে বিশালাকার ধোঁয়ার কুণ্ডলী বাতাসে ভেসে পৌঁছে যাচ্ছে নিউজিল্যান্ডে।

বিবিসি জানায়, দাবানলের ধোঁয়া প্রথম ৩১ ডিসেম্বরে পৌঁছয় নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডে। ধোঁয়াশায় সেখানকার নীল আকাশ ধারণ করে হলুদবর্ণ। এতে সেখানকার বিখ্যাত হিমবাহও ধোঁয়ায় ঢাকা পড়ে উধাও হয়েছে। সাউথ আইল্যান্ডের পর এবার নর্থ আইল্যান্ডের আকাশও ধোঁয়ার কারণে অদ্ভূতুড়ে রূপ ধারণ করেছে।

নিউজিল্যান্ডে হিমবাহ দেখতে পর্যটকরা বেশ কয়েকটি স্থানে ভিড় করে। কিন্তু গত কয়েকদিন ধরে ওই জায়গাগুলোতে সাদা তুষার এবং নীল আকাশের পরিবর্তে ঘন হলুদাভ ধোঁয়াশাই তাদের নজরে এসেছে।

বিশেষ করে বুধবার বিকালে পরিস্থিতি খুব খারাপ ছিল।বাতাসে তীব্র পোড়া গন্ধও পাওয়া গেছে বলে বিবিসি-কে জানিয়েছেন হিমবাহ ট্যুর পরিচালনাকারী কোম্পানি আলপাইন গাইডস এর কর্মকর্তা আর্থার ম্যাকব্রাইড।

“৩৬ ঘণ্টা ধরে এমন ধোঁয়াশা বিরাজ করছে এবং ধোয়াঁ থেকেই এমনটি হয়েছে” বলে জানিয়েছেন মাউন্ট কুকের স্কিপ্লেন এবং হেলিকপ্টার এর কর্মকর্তা ড্যান বার্ট।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য