অস্ট্রেলিয়ার দিকে ধেয়ে আসা দাবানল থেকে রক্ষা পেতে আশ্রয়ের খোঁজে হাজার হাজার মানুষ সেখানকার সমুদ্র উপকুলের দিকে পালিয়েছে। মঙ্গলবার সকালে ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের শহর মাল্লাকোটার দিকে এগিয়ে আসা এক দাবানল ঝুঁকিতে ফেলেছে বহু বাড়িঘর। স্থানীয়রা বলছেন, লাল হয়ে ওঠার আকাশের নিচে সমুদ্রে নৌকায় বা উপকূলে তাঁবু বানিয়ে বসবাসের অভিজ্ঞতা ভয়ানক।

অস্ট্রেলিয়ার জঙ্গলে গ্রীষ্মকালে তাপদাহের কারণে দাবানল দেখা যায়। স্থানীয়রা একে বলে থাকে বুশফায়ার। মাঝে মাঝেই মারাত্মক আকার ধারণ করে এটি। আগুনের রোষের মুখে অসহায় হয়ে পড়ে মানুষ। কখনও সংলগ্ন এলাকা থেকে মানুষজনকে উদ্ধার করা অথবা দাবানলের পথে গাছ কেটে আগুন থামানোর চেষ্টাতেই অবলম্বন খোঁজে স্থানীয়রা।

সম্প্রতি দেশটির নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে এক ডজনেরও বেশি দাবানল ৫০০ কিলোমিটারেরও বেশি এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে। এই দাবানলকে জরুরি মাত্রা বলে ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

আগুন থেকে বাঁচতে উপকূলে আশ্রয় নেওয়া মানুষের জন্য খাবার ও পানি সরবরাহের জন্য নৌবাহিনীর জাহাজ মোতায়েনের ঘোষণা দিয়েছে ভিক্টোরিয়া রাজ্য প্রশাসন। এছাড়া দাবানল কবলিত দুটি অঙ্গরাজ্য থেকে মোট সাতজন নিখোঁজ রয়েছে। এর মধ্যে চার জন ভিক্টোরিয়া থেকে ও অপর তিনজন নিউ সাউথ ওয়েলস থেকে। ভিক্টোরিয়া রাজ্য প্রশাসন বলছে, নিখোঁজদের নিরাপত্তা নিয়ে আমাদের সত্যিকার শঙ্কা রয়েছে। তারা আগুন সক্রিয় এলাকায় ছিল। এখন তাদের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য