ইরাকের জনপ্রিয় বেসামরিক বাহিনী হাশদ আশ শাবি’র কয়েকটি ঘাঁটিতে মার্কিন হামলার প্রতিবাদে ফুঁসে উঠেছে সেদেশের জনগণ। রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসের সামনে জনতার ঢল নেমেছে।

তারা মার্কিন হামলার নিন্দা জানিয়ে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। সেদেশ থেকে মার্কিন সেনা ও কর্মকর্তাদের বেরিয়ে যাওয়ার আহ্বান জানাচ্ছেন। বিক্ষুব্ধ জনতা মার্কিন পতাকা ও দূতাবাসের নিরাপত্তা দেওয়ালে আগুন ধরিয়ে দিয়েছে। তাদের প্রত্যেকের হাতে হাশদ আশ শাবির পতাকা শোভা পাচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধেও স্লোগান দিচ্ছেন ইরাকি বিক্ষোভকারীরা।

বিভিন্ন গণমাধ্যমে সম্প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, দূতাবাস এলাকা থেকে কুণ্ডুলি পাকানো কালো ধোঁয়া উড়ছে। এরইমধ্যে দূতাবাস থেকে একদল কর্মকর্তা-কর্মচারীকে বাগদাদের বাইরে সরিয়ে নেওয়া হয়েছে বলে খবর এসেছে।

রোববার সন্ধ্যায় ইরাকের জনপ্রিয় বাহিনী হাশ্‌দ আশ শাবির কয়েকটি সামরিক ঘাঁটিতে মার্কিন হামলায় প্রায় ৩০ জন নিহত ও ৫০ জন আহত হয়। ইরাকের সরকার ও রাজনৈতিক নেতারা এই হামলার প্রতিবাদ জানিয়েছেন।

ইরাক সরকার ওই হামলার পর সেদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এনে প্রতিবাদ জানিয়েছে। ইরাক সরকার বলেছে, এই হামলার ফলে আমেরিকার সঙ্গে তাদের সম্পর্ক ঝুঁকির মুখে পড়েছে। মার্কিন বাহিনী সেদেশের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে।

-পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য