ভারত-পাকিস্তান সীমান্তে কাশ্মীর অংশে নিয়ন্ত্রণ রেখা বরাবর অস্ত্রবিরতি লঙ্ঘন করে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে গোলাগুলিতে পাঁচ জন নিহত হয়েছেন। পাকিস্তানের সেনাবাহিনী দাবি করেছে, তাদের গুলিতে তিন জন ভারতীয় সেনা নিহত হয়েছেন। এ ঘটনায় নিজেদের দুই জন সেনা নিহত হয়েছেন বলেও জানিয়েছে পাকিস্তান।

পাক সেনাবাহিনীর আন্ত-পরিষেবা জনসংযোগ অধিদপ্তর জানিয়েছে, পাক সেনাবাহিনীর হামলায় হাজি পীর সেক্টরের একটি ভারতীয় সেনা চৌকি ধ্বংস হয়ে গেছে এবং এসময় এক সুবেদারসহ তিন ভারতীয় সেনাকে হত্যা করা হয়েছে।

পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বলেছেন, পার্বত্য অঞ্চল দেবা এলাকায় দুই জন পাকিস্তানি সেনা নিহত হয়েছেন।

তবে ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া বৃহস্পতিবার বলেন, ভারত শাসিত কাশ্মীরের রামপুর সেক্টরে লাইন অব কন্ট্রোল বরাবর গুলিতে ভারতীয় এক সেনা কর্মকর্তা এবং এক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি ভারতকে যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য দায়ী করে নিন্দা জানিয়েছেন এবং ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই অঞ্চলে শান্তি বিঘ্নিত করছেন বলে অভিযোগ করেন।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের মধ্যে সম্পর্ক ক্রমাগত খারাপের দিকে যাচ্ছে। চলতি মাসের শুরুতে ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেছিলেন, নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা বাড়ছে। দুই পক্ষের মধ্যে সাম্প্রতিক গোলাগুলি ভারতীয় সেনা প্রধানের বক্তব্যের সত্যতার ইঙ্গিত দেয়। তথ্যসূত্র: আলজাজিরা, নিউজ১৮।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য