আজিজুল ইসলাম বারী, লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা উত্তরবাংলা বিশ্ববিদ্যালয় কলেজের ৫ দিনব্যাপী ২৫ বছর পূর্তিতে রজতজয়ন্তী উদযাপন করবে কলেজ প্রশাসন। এ উপলক্ষে সাজানো হয়েছে লাল সবুজের বর্ণিল সাজে। আলোকসজ্জায় রঙিন উত্তর বাংলা কলেজ যেন পরিণত হয়েছে একখন্ড লাল সবুজের পতাকায়।

আলোকসজ্জা উপভোগ করতে অনেকেই ভিড় জমিয়েছেন কলেজ মাঠে। পূণর্মিলনীতে নতুন-পুরানো শিক্ষার্থীদের নিয়ে মিলন মেলাসহ রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

শুক্রবার (২৬ ডিসেম্বর) সকালে এ উৎসবের উদ্বোধন করবেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। একই সঙ্গে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও ভারতের পশ্চিমবঙ্গের রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.অনিল ভুঁইমালী উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের সভাপতিত্বে করবেন জেলা প্রশাসক আবু জাফর।

এর পরেই কলেজ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। সাবেক শিক্ষার্থী-শিক্ষক, প্রতিষ্ঠাকালীন সদস্য ও শিল্পী-সাহিত্যিকরা স্মৃতিচারণ করবেন। তা ছাড়া ৫ দিনব্যাপী সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাউল গান হবে। উৎসবে গান পরিবেশন করবেন দেশ বরেণ্য শিল্পী সাবিনা ইয়াসমিনসহ তারকা শিল্পীরা।

রজতজয়ন্তী উদযাপন উপলক্ষে আলোকসজ্জা এদিকে বিভিন্ন ডিপার্টমেন্টের বিভাগ থেকে পরামর্শমূলক স্টল দিয়েছে শিক্ষার্থীরা। সেখানে দর্শনার্থীদের শিক্ষামূলক পরামর্শ দেওয়া হবে।

উত্তর বাংলা কলেজের অধ্যক্ষ এএসএম মনওয়ারুল হক জানান, ১৯৯৪ সালের ৭ জুলাই কাকিনা রাজবাড়ী এলাকায় প্রতিষ্ঠিত হওয়ার পর ধারাবাহিক ভাবে সাফল্যের উজ্জ্বল নক্ষত্র স্থাপন করছে উত্তর বাংলা কলেজ। কলেজটি প্রতিষ্ঠা করেন স্কটল্যান্ডের গ্লাসগো শহরের অধিবাসী অর্থনীতিবিদ মোজাম্মেল হক। এটি সীমান্তবর্তী জেলা লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নে অবস্থিত। যেখানে কবি শেখ ফজলুল করিমের জন্ম। কলেজটি ১৯৯৫ সালের জুন মাসে প্রথম এমপিওভুক্ত হয়। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক কলেজ পারফরম্যান্স র‌্যাংকিং-২০১৭–এ কলেজটি রংপুর বিভাগের সরকারি ও বেসরকারি কলেজগুলোর মধ্যে চতুর্থ স্থান দখল করে। আর শুধু রংপুর বিভাগের বেসরকারি কলেজগুলোর মধ্যে এটি হয় প্রথম।

কলেজ সূত্রে জানা গেছে, উচ্চমাধ্যমিক, স্নাতক (পাস), স্নাতক (সম্মান), স্নাতকোত্তর মিলিয়ে এখানে বর্তমানে সাড়ে ৬ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছেন। দেশি ও বিদেশি চারজন অতিথি শিক্ষকসহ প্রায় ১৯০ জন শিক্ষক আছেন।

এর পরের দিন ২৭শে ডিসেম্বর আমন্ত্রিত অতিথিবৃন্দদের মধ্যে থাকবেন, জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের, লালমনিরহাট-১ আসনের সাংসদ সদস্য মোতাহার হোসেন, সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মৎস্য সচিব রইছউল আলম মন্ডল, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের অতিরিক্ত সচিব দিলদার আহমেদ, লালমনিরহাট পুলিশ সুপার এস.এম রশিদুল হক(পিপিএম), রংপুর বিভাগীয় কমিশনার কে.এম. তারিকুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমানসহ নবীন ও প্রবীণ শিক্ষার্থীরা উপস্থিত থাকবেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য