দিনাজপুর সংবাদাতাঃ কাহারোলে আমন ধান কাটা প্রায় শেষ হওয়ার পর কৃষকরা চলতি মৌসুমের জন্য গম ও ভুট্টা চাষের দিকে ঝুকে পড়েছে। ভুট্টা বীজ রোপন ও গম বুনিয়েছে অত্র উপজেলার কৃষকরা। এখন শুধু ভুট্টা ও গমের ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় অতিবাহিত করেছে কৃষক।

দিনাজপুরের কাহারোল উপজেলায় সর্বত্রই এখন চলতি গম ও ভুট্টা মৌসুমের জন্য কৃষকরা তাদের জমিতে সেচ-সার এবং কীটনাশক ব্যবহার করতে দেখা যাচ্ছে। চলতি মৌসুমে আমন ধান কাটার পর এ অঞ্চলের কৃষকরা অন্যান্য বছরের ন্যায় এ বছরও সঠিক সময়ে তাদের জমিতে গম ও ভুট্টা আবাদের জন্য ইতিমধ্যে জমি চাষ করে বীজ রোপন করেছেন।

উপজেলার কয়েকটি গ্রাম ঘুরে দেখতে গিয়ে ডাবোর ইউনিয়নের ডুডিয়া গ্রামের কৃষক নকুল চন্দ্র রায় ও সুন্দরপুর ইউনিয়নের কান্তনগর গ্রামের কৃষক মোয়াজ্জেম হোসেন, শরৎ চন্দ্র রায় ও রফিকুল ইসলামসহ অনেকে জানান, প্রতিবারের ন্যায় এবারও আমাদের জমিতে আমন ধান কাটার পর চলতি গম মৌসুমের গম ও ভুট্টার বীজ রোপনের কাজ কিছুদিন পূর্বে শেষ হয়েছে। ভুট্টা ও গমের চারা দিনদিন বেড়ে উঠছে।

এখন শুধু সেইসব জমিতে সেচ ও সার প্রয়োগ করতে হচ্ছে। তবে এ অঞ্চলের কৃষকরা বিভিন্ন জাতের গম ও ভুট্টা চাষাবাদ করছেন। এদিকে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর ইতিমধ্যে চলতি মৌসুমের জন্য কৃষকদের মাঝে বিনা মুল্যে সার, বীজ সহ অন্যান্য উপকরন বিতরণ কাজ শেষ করেছেন।

চলতি মৌসুমে উপজেলার ছয়টি ইউনিয়নে ভুট্টা দশ হাজার পাচঁ শত পঞ্চাশ হেক্টর ও গম ছয় শত পচাত্তর হেক্টর জমিতে চাষাবাদের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে বলে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবু জাফর মোঃ সাদেক এই প্রতিনিধিকে জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য