দিনাজপুর সংবাদাতাঃ শহিদ শাহজাহান সিরাজসহ ‘৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলনে সকল শহিদের জীবনী ও ইতিহাস জাতীয় পাঠপুস্তুকে লিপিবদ্ধের দাবী জানানো হয়েছে দিনাজপুরে আয়োজিত এক আলোচনা সভায়।

স্বৈরাচার বিরোধী আন্দোলনে ১৯৮৪ সালের ২২ ডিসেম্বর ততকালিন স্বৈরশাসকের পেটোয়াবাহিনীর গুলিতে নিহত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতা শাহজাহান সিরাজ স্মরনে গতকাল রোববার সকালে দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে এই আলোচনা সভার আয়োজন করে“শহিদ শাহজাহান সিরাজ স্মৃতি সংসদ“।

শহিদ শাহজাহান সিরাজ স্মৃতি সংসদের সভাপতি নাট্য ব্যক্তিত্ব কাজী বোরহানের সভাপতিত্বে আলোচনা করেন,দিনাজপুর জেলা জাসদের সভাপতি এ্যাড: লিয়াকত আলী,সাধারন সম্পাদক সহিদুল ইসলাম শহিদুল্লাহ , লেখক স্ংাবাদিক ও গবেষক আজহারুল আজাদ জুয়েল, সাবেক ছাত্র নেতা আব্দুল হান্নান চৌধুরী, মনিমেলা পরিচালক নুরুল মতিন সৈকত, ভৈরবীর পরিচালক মো: রহমত উল্লাহ প্রমুখ। আলোচনা সভা পরিচালনা করেন শহিদ শাহজাহান সিরাজ স্মৃতি সংসদের সাধারন সম্পাদক সুলতান কামাল উদ্দীন বাচ্চু।

আলোচকগন তাদের বক্তব্যে বলেন, স্বৈরাচার এরশাদ গনতন্ত্রেকে হরণ করে যে স্বৈরাচারী শাসন ব্যবস্থা চালু করেছিলেন সেখান থেকে জাতিকে মুক্ত করার লক্ষে দেশজুড়ে গন আন্দোলন শুরু হয়েছিলো। স্বৈরাচার বিরোধী সেই আন্দোলনে শাহজাহান সিরাজ, দেলোয়ার, সেলিম, দিপালী সাহা, ডা: মিলন, নুর হোসেনসহ অসংখ্য মানুষ শহিদ হয়। তারা বলেন, দেশের জন্য আত্বাহুতি দেয়া সেই শহিদদের স্মরনীয় করে রাখতে পাঠ্যপুস্তুকে তাদের জীবনী তুলে ধরে আগামী প্রজন্মের ছেলেমেয়ের শিক্ষা দেয়া উচিত।

এর আগে শহিদ শাহজাহান সিরাজ স্মৃতি সংসদ দিনাজপুর সদরের গোদাগাড়িস্থ শহিদ শাহজাহানের সমাধিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন। এছাড়া প্রেসক্লাবে আলোচনা সভা শেষে ভৈরবী সঙ্গীত নিকেতনের শিল্পিরা দেশাত্ববোধক ও বিপ্লবী সঙ্গীত পরিবেশন করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য