চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের চিরিরবন্দরে প্রভাবশালীদের দখলে থাকা হিন্দুদের শশ্বান ও আদীবাসীদের কবরস্থান দখলমুক্ত করেছে চিরিরবন্দর উপজেলা জনসংগঠন। এনজিও সিডিএ’র সহযোগিতায় স্থানীয় ইউপি চেয়ারম্যানের উপস্থিতিতে সংগঠনটি প্রভাবশালীদের দখলে থাকা খাস জমি ২একর ৩০ শতক যা হিন্দু সম্প্রদায়ের শশ্বান ও আদীবাসীদের কবরস্থান দখলমুক্ত করে।

ভুক্তভোগী শশ্বান কমিটির সভাপতি নবকান্ত রায় আদীবাসী সাদেক মুরমু জানান, উপজেলার দামইর গ্রামের মৃত পানিয়া মোল্লার পুত্র সামসুদ্দীন মোল্লা দীর্ঘদিন ধরে ওই শশ্বান ও কবরস্থানের জায়গা দখলে রাখার ফলে আমরা কোন মৃতদেহের সৎকাজ ও কবর দিতে পারিনা।

এ বিষয়ে কয়েকবার উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করি। অবশেষে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি)’র যৌথ হস্তক্ষেপ ও ভিয়াইল ইউপি চেয়ারম্যান নরেন্দ্র নাথ রায়ের সহযোগিতায় জনসংগঠনটি বেদখলে থাকা শশ্বান ও কবরস্থান দখলে আনে।

ভিয়াইল ইউপি চেয়ারম্যান নরেন্দ্র নাথ রায় জানান, তিনি হিন্দু ও আদীবাসীদের সর্বশেষ ঠিকানা শশ্বান ও কবরস্থানের কথা ভেবে বিভিন্ন মহলের সহযোগিতার আশ্বাসে এ কাজ সমাপ্ত করতে পেরেছেন। এতেকরে ক্ষুদ্র নৃ-গোষ্টির উপর প্রভাবশালীদের গ্রাসী মনোভাব একটু হলেও দূর হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য