মেক্সিকোর ক্যারিবিয়ান অবকাশ কেন্দ্র কজুমেলের উপকূলে দুটি কার্নিভাল কোর প্রমোদতরীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

শুক্রবারের এ ঘটনায় ৯৫২ ফুট দীর্ঘ (২৯০ মিটার) একটি জাহাজের পেছনের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রমোদতরীর পরিচালনা কোম্পানি কার্নিভালের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সংঘর্ষের সময় সৃষ্ট জোরালো শব্দে জাহাজ দুটির যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন।

বিশ্বের বৃহত্তম প্রমোদতরী পরিচালনা কোম্পানি কার্নিভালের দেওয়া তথ্য অনুযায়ী, কার্নিভাল গ্লোরি নামের ক্ষতিগ্রস্ত জাহাজটির ডাইনিং রুম খালি করার সময় এক ব্যক্তি সামান্য আহত হয়েছেন।

সাগর উত্তাল থাকার সময় ঘটনাটি ঘটেছে বলে এক যাত্রী জানিয়েছেন।

এক বিবৃতিতে কার্নিভাল কোম্পানি বলেছে, “কার্নিভাল গ্লোরি বন্দরে নোঙর করার সময় আগেই থেকে সেখানে নোঙর করে থাকা কার্নিভাল লিজেল্ডের সঙ্গে এর ধাক্কা লাগে। আমরা ক্ষয়ক্ষতি পরীক্ষা করে দেখছি।”

সংঘর্ষের এ ঘটনায় জাহাজটির ভ্রমণসূচীতে কোনো পরিবর্তন আসেনি বলে জানিয়েছে কার্নিভাল।

কজুমেলের বেসামরিক সুরক্ষা কর্তৃপক্ষ জানায়, স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার দিকে ঘটনাটি ঘটেছে এবং কর্মকর্তারা ঘটনাটি তদন্ত করে দেখছে।

যাত্রী জর্ডান মোসলি জানান, তিনি থেমে থাকা কার্নিভাল লিজেন্ডে বসে সকালের নাস্তা খাওয়ার সময় সংঘের্ষের ঘটনাটি অনুভব করেন।

রয়টার্সকে তিনি বলেন, “হঠাৎ জাহাজটি একদিকে কাত হয়ে আবার জায়গায় ফিরে আসে। এর কয়েক মিনিট পর এক ঘোষণায় প্রমোদতরীর পরিচালক জানান, প্রবল বাতাস ও কজুমেলের সাগর উত্তাল থাকায় নোঙর করার সময় কার্নিভাল গ্লোরি আমাদের জাহাজের সঙ্গে ধাক্কা খেয়েছে।”

কার্নিভাল গ্লোরির উপরের ডেক থেকে নেওয়া এক ভিডিওতে দেখা যায়, ডেকের ওপর রাখা জাহাজের জিনিসগুলো লাফাচ্ছে, কিছু জিনিস পানিতে পড়ে যাচ্ছে।

“ও খোদা, ওই জাহাজটার দিকে তাকাও!” সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা এক ভিডিওতে এক প্রত্যক্ষদর্শীকে এমনটি বলতে শোনা গেছে।

অন্যান্য ছবিতে ক্ষতিগ্রস্ত কার্নিভাল গ্লোরি জাহাজটির পেছন দিকের একটি রেলিং ৪৫ ডিগ্রি কোনো নিচের দিকে বেঁকে গেছে, এমনটি দেখা গেছে, তাতে জাহাজের ভেতরের কিছু অংশও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মনে হয়েছে।

কাছেই তৃতীয় আরেকটি প্রমোদতরীতে থাকা ক্রিস্টোফার ম্যাকাইজাস্কি জানান, সংঘর্ষের সময় জোরালো একটি শব্দ হয়েছে।

“সংঘর্ষের আগে থেকেই আমি ঘটনা দেখতে পাচ্ছিলাম,” বলেন তিনি।

কার্নিভাল লিজেন্ড জাহাজটি ৯৬৩ ফুট (২৯৪ মিটার) লম্বা এবং এটি দুই হাজারের বেশি যাত্রী ধারণ করতে পারে; অপরদিকে এর চেয়ে কিছুটা ছোট কানির্ভাল গ্লোরি প্রায় তিন হাজার যাত্রী বহন করতে পারে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য