আজিজুল ইসলাম বারী, লালমনিরহাটঃ উত্তরের সীমান্তবর্তী জেলা লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা উত্তরবাংলা কলেজ সাফল্য অর্জনের ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে ৫দিন ব্যাপী রজত জয়ন্তী উদযাপন করতে যাচ্ছে।

আগামী ২৬ থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ইং রজত জয়ন্তী উৎসব অনুষ্ঠিত হবে। রজত জয়ন্তী উৎসব উৎযাপনের কর্মযজ্ঞ ইতিমধ্যে শুরু হয়ে গেছে। অনুষ্ঠানটি উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজ কল্যাণ মন্ত্রী ও লালমনিরহাট- ২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুজ্জামান আহমেদ এমপি।

৫দিন ব্যাপী রজত জয়ন্তীর বিষয়টি নিশ্চিত করেছেন কাকিনা উত্তরবাংলা কলেজের অধ্যক্ষ এএসএম মনওয়ারুল ইসলাম।

জানাগেছে, ১৯৯৪ সালের ৭ জুলাই কাকিনা রাজবাড়ী এলাকায় ধারাবাহিক সাফল্যের উজ্জ্বল এক বাতিঘর উত্তর বাংলা কলেজটি প্রতিষ্ঠা করেন স্কটল্যান্ডের গ্লাসগো শহরের অধিবাসী অর্থনীতিবিদ মোজাম্মেল হক। তিনি গ্লাসগোভিত্তিক আন্তর্জাতিক সংগঠন চ্যারিটি ইন্টারন্যাশনালের চেয়ারম্যান। কলেজটি ১৯৯৫ সালের জুন মাসে প্রথম এমপিওভুক্ত হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক কলেজ পারফরম্যান্স র্যাংকিং-২০১৭–এ কলেজটি রংপুর বিভাগের সরকারি ও বেসরকারি কলেজগুলোর মধ্যে চতুর্থ স্থান দখল করে। আর শুধু রংপুর বিভাগের বেসরকারি কলেজগুলোর মধ্যে এটি হয় প্রথম। এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ (২০১৭) তালিকা অনুযায়ী, সারা দেশের বেসরকারি পর্যায়ের শ্রেষ্ঠ পাঁচটি কলেজের মধ্যে এটির অবস্থান তৃতীয়।

এদিকে কলেজটি জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ পারফরম্যান্স র্যাংকিং–২০১৬–এ রংপুর বিভাগের সরকারি ও বেসরকারি কলেজগুলোর মধ্যে পঞ্চম এবং ২০১৫ সালে একই বিভাগে একই ক্যাটাগরিতে ষষ্ঠ স্থান লাভ করেছিল। ২০১৮ সালের ২ মার্চ ঢাকার সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে কলেজটির অধ্যক্ষ এএসএম মনওয়ারুল ইসলামের হাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পারফরম্যান্স র্যাংকিং ২০১৭ ও ২০১৬ সালের সনদসহ ক্রেস্ট তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

কলেজ তথ্য মতে , ৫ দিন ব্যাপী রজত জয়ন্তী উৎসব বর্ণাঢ্য আয়োজনের মধ্যে উদযাপন করা হবে। প্রথম দিনে বিশাল র‌্যালীর মধ্যে দিয়ে উৎসবের সূচনা হবে। পরে দেশ বরণ্যের শিল্পী গোষ্ঠি ও স্থানীয় শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হবে বিশাল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে থাকবে গান, নাটিকা, কৌতুক, নৃত্য ও শিল্পীদের পরিবেশনায় ব্যান্ড শোসহ বিভিন্ন ইভেন্ট।এছাড়াও শিক্ষার্থীরাসহ বিপুল শুভানুধ্যায়ী অংশ নেবেন।

পরে প্রীতিভোজ, স্মৃতিচারণ, জাতীয় মানের শিল্পীদের পরিবেশনায় বিভিন্ন ধরণের গান ও ব্যান্ড শো পরিবেশন করা হবে। এই উৎসবে কলেজের অবদান রাখা ব্যক্তিবর্গ, প্রাক্তন শিক্ষক, প্রাক্তন শিক্ষার্থী যারা দেশকে আলোকিত করেছেন তাদের এবং পরিচালনা কমিটির সদস্যদের বিশেষ সম্মাননা দেয়া হবে।

উত্তরবাংলা কলেজ পরিচালনা পরিষদের সভাপতি নজরুল হক মতি বলেন, আমরা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার ২৫ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছি। এ প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের আত্মার সম্পর্ক রয়েছে। রজতজয়ন্তী’র মাধ্যমে আমরা একটা সুদৃঢ় প্লাটফরম রচনা করতে যাচ্ছি। নতুন এবং প্রাক্তনদের মিলন মেলায় সম্পর্কটাকে নিবিড় বন্ধনে আনতেও এ আয়োজন বড় ভুমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য