দেশজুড়ে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে যতই আন্দোলন গড়ে উঠুক, এ বিষয়ে পিছু হটবে না সরকার। ভারতের দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি প্রধান অমিত শাহ মঙ্গলবার এই মন্তব্য করেছেন।

তিনি বলেন, প্রতিবেশী দেশের নিপীড়িত ধর্মীয় সংখ্যালঘুদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্য যা করা দরকার সবই করবে কেন্দ্র।

দিল্লির দ্বারকায় এক জনসভায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যা কিছুই হোক না কেন, মোদি সরকার এই শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া ও ভারতীয় হিসেবে গর্বিত হয়ে বেঁচে থাকার বিষয়টি নিশ্চিত করবে।

বিরোধী দল কংগ্রেস এই আইন সম্পর্কে মানুষের মনে ভ্রান্তি ছড়াচ্ছে বলে অভিযোগ করেছেন অমিত শাহ।

তিনি বলেন, ‘আমি শিক্ষার্থী এবং মুসলিম ভাইবোনদের বলতে চাই, ভয়ের কিছু নেই। কেউ ভারতীয় নাগরিকত্ব হারাবেন না। এই আইন ওয়েবসাইটে রয়েছে সকলের পড়ার জন্য। আমরা বিশ্বাস করি ‘সব কা সাথ, সব কা বিকাশ’। কারও সঙ্গে অন্যায় হবে না।

এদিকে দেশটিতে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার পর থেকে এর প্রতিবাদে বিভিন্ন রাজ্যে বিক্ষোভ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। পুলিশ অর্ধশতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে। আসাম, ত্রিপুরা, মেঘালয়, মণিপুরের একাধিক জায়গায় ১৪৪ ধারা জারি করা হয়। বন্ধ রয়েছে মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। বিক্ষোভের জেরে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন অন্তত ৬ জন।

এমন পরিস্থিতি ভারতের উত্তরপূর্ব রাজ্যগুলিতে ভ্রমণ সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ফ্রান্স। এনডিটিভি, দ্য হিন্দু।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য