রসে ভরা তুলতুলে নরম পুলি পিঠা তৈরী করেছি, আর তৈরী করার মূল উপাদান হলো আলু। আলু যেহেতু সারা বছরই আমাদের দেশে পাওয়া যায়, তাই এই পিঠাটাও তৈরী করে খেতে পারবেন সারা বছর। এই পিঠায় আমি যে সমস্থ উপকরণ ব্যবহার করেছি, মোটামুটি তাদের সবগুলি আমাদের ঘরে প্রায় সবসময়ই উপস্থিত থাকে। তাই এই পিঠাটা তৈরী করে খাওয়ার জন্য বিশেষ দিন-ক্ষণের জন্য অপেক্ষায় থাকতে হবে না।

 


তৈরী করতে লাগছে –

  1. আলু ৫০০ গ্রাম
  2. ময়দা ২ টেবিল চামুচ
  3. লবণ ০.৫ চা চামুচ
  4. চালের আটা ৩ টেবিল চামুচ
  5. চিনি ১ চা চামুচ

➡ নারিকেলের পুর তৈরী করা শিখতে এই ভিডিওটি দেখুন

✔ আমার আলুগুলি একদম পারফেক্ট ছিলো, মানে আলুতে কোনো পানি পানি ভাব ছিলো না। আপনাদের আলু যদি একদম শুকনো না হয়, তাহলে চালের আটার পরিমাণ একটু বেশী লাগতে পারে।

✔ পিঠাটা আমি সাধারণ আলু দিয়ে তৈরী করেছি, তবে চেষ্টা করবেন দেশী গোল আলু বা লাল আলু দিয়ে করতে। আমরা যে বড় আলুগুলিকে হলেন্ডের আলু বলি, এটা সেই আলু দিয়ে করলে খুব একটা ভালো লাগেনা খেতে। কারণ আমাদের দেশী আলু বা গোল আলুর মধ্যে একটা মিষ্টি স্বাদ আছে, আর হলেন্ডের আলুর স্বাদ একেবারেই ফ্যাকাসে।

✔ হলেন্ডের বড় আলুগুলি অনেক সময় বাইন্ড হতে চায় না, মানে ভাজার সময় খুলে খুলে আসে। পরিস্থিতি যদি সেরকম হয়, তাহলে প্রতি ৫০০ গ্রাম আলুতে ২ টেবিল চামুচ ময়দা না দিয়ে ১ টেবিল চামুচ ময়দা আর ১ টেবিল চামুচ কর্ণ ফ্লাওয়ার দিয়ে মিক্স করতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য