সংবাদ সম্মেলনঃ ১২ ডিসেম্বর বৃহস্পতিবার দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে রংপুর ডিভিশনের ডিভিশনাল ম্যানেজার কৃষিবীদ মোঃ শরিফুল ইসলাম অভিযোগ করে বলেন, কৃষকদের আস্থা এবং ঐতিহ্যবাহী লালতীর লিমিটেড একটি দেশীয় স্বনামধন্য এবং বাংলাদেশের একমাত্র বে-সরকারি গবেষনা ভিত্তিক বীজ কোম্পানী হাইব্রীড ভুট্টা বীজে কৃষকরা অধিক ফসল পেয়ে লাভবান হয়ে আসছে এবং দেশের খাদ্য ঘাটতির চাহিদা পূরণ করে আসছে।

হঠাৎ একটি প্রতারক চক্র লালতীর লিঃ এর বীজ ও প্যাকেট নকল করে উক্ত ভুট্টা বীজ বাজারে সরবরাহ করছে। তাতে কৃষকরা প্রতারিত হচ্ছে এবং ফসলের আবাদ হ্রাস পাচ্ছে। ফলে সাধারণ কৃষকরা না জেনে লোকসানের বোঝা বইছে।

তিনি আরো বলেন, লালতীর লিঃ এর ভুট্টা বীজ থাইল্যান্ড থেকে আমদানিকৃত উন্নত মানের ( পিএসি-৩৩৯) হাইব্রীড ভুট্টা বীজ সুনামের সাথে আমরা বাংলাদেশে বাজারজাত করে আসছি। এই বীজ ব্যবহার করে কৃষকরা অধিক লাভবান হচ্ছেন এবং দেশের চাহিদা পূরন করে যাচ্ছেন। কিন্তু একটি প্রতারক চক্র লালতীর লিঃ এর প্যাকেট ও বীজ নকল করে কৃষকদের প্রতারিত করে অধিক মুনাফা লাভ করছে।

আমরা প্রমান পেয়েছি যে, চিরিরবন্দর উপজেলার রাণীরবন্দর বাজারে মের্সাস কোহিনুর বীজ ভান্ডারের প্রোপাইটার মোঃ আবু জাফর মোল্লা ও তার ভাই শামীম মোল্লা এই নকল বীজ বিক্রয়ের সাথে সরাসরি জড়িত।

তাদের বিরুদ্ধে আইনগত ভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি এবং দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানাচ্ছি। এসময় আরো উপস্থিত ছিলেন লাল তীর লিমিটড এর আঞ্চলিক ম্যানেজার মোঃ রোস্তম আলী, এ্যাডভান্টা কোম্পানীর আঞ্চলিক কর্মকর্তা কৃষিবিদ মোঃ নুরুজ্জামান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য