দিনাজপুর সংবাদাতাঃ ‘নারী-পুরুষের সমতা, রুখতে পারে সহিংসতা’ এই প্রতিপাদ্য বিষয়ে ধর্ষন, জেন্ডার ভিত্তিক সহিংসতা ও নারী শিশুর উপর যে কোন ধরনের নির্যাতন প্রতিরোধে দিনাজপুরে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ-২০১৯ উদযাপন উপলক্ষ্যে ৫ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ধীন জাতীয় মহিলা সংস্থা দিনাজপুর জেলা শাখা এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।

শহরের মুন্সিপাড়াস্থ জেলা শাখার অফিস সম্মুখ সড়কে অনুষ্ঠিত মানববন্ধন চলাকালীন বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থা দিনাজপুর জেলা শাখার চেয়ারম্যান ও জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তারিকুন বেগম লাবুন, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আরা জোৎন্সা, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক মো. মোর্শেদ আলী, শহর মহিলা আওয়ামী লীগের খ্রিষ্টিনা লাভলী দাস, পাহাড়পুরস্থ মেঘনা মহিলা ও শিশু উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আলেয়া বেগম স্বপ্না, শহর মহিলা আওয়ামী লীগের ছবি শাহরিয়ার, জাতীয় মহিলা সংস্থার সদস্য মোছা. আফরোজা আমিন প্রমুখ।
স্বাগত বক্তব্য রাখেন জেলা যুব মহিলা লীগের সভাপতি ও জাতীয় মহিলা সংস্থার সদস্য ছবি সিনহা।

বক্তারা বলেন, সম্প্রতিকালে সমগ্র দেশব্যাপী নারী ও শিশু যৌন হয়রানি, নির্যাতন, ধর্ষণ ও হত্যাকা- ঘটনা বৃদ্ধি পাচ্ছে। দেশে সংঘটিত অপরাধগুলোর সুষ্ঠু নিরপেক্ষ তদন্ত করে অপরাধীদের শাস্তিমূলক বিচার নিশ্চিত করতে হবে। পাশাপাশি নারী-পুরুষ একত্রে ঐক্যবদ্ধ হয়ে এই অপরাধ কর্মকান্ডের প্রতিবাদ করতে হবে। বক্তব্য শেষে মানববন্ধনে অংশগ্রহণকারী সকলেই ‘শিক্ষিত জাতি সমৃদ্ধ দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ ‘শেখ হাসিনার প্রতিশ্রুতি, নারী জাগরণে অগ্রগতি’ ‘শেখ হাসিনার উপহার, ডিজিটাল সরকার’ এমন শ্লোগান দিতে থাকে।

মানববন্ধনে জেলা মহিলা সংস্থার সকল কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন ট্রেডের প্রশিক্ষক ও প্রশিক্ষনার্থীরা অংশ নেন। এ সময় তারা ‘এসো জননী এসো বোন, গড়ে তুলি নারী নির্যাতনের বিরুদ্ধে আন্দোলন’ ‘ছোট্ট একটি উদ্যোগ নারীর প্রতি সহিংসতা রুখতে পারে’ ‘বাল্য বিবাহ হলে পরে, দুঃখ বাড়ে পরিবারে’ ‘বাল্য বিবাহের পরিনাশ, অপুস্থ অসুস্থ্য সন্তান’ এমন লেখা সম্বলিত প্লেকার্ড নিয়ে মানববন্ধনে দাঁড়ান। মানববন্ধন কর্মসূচিটি পরিচালনা করেন জাতীয় মহিলা সংস্থার মাঠ সমন্বয়কারী মোছা. নাজরীন সরকার।

উল্লেখ্য, আন্তর্জাতিক নারী নির্যাতন পক্ষ দিবস প্রতিবছর বিশ্বব্যাপী ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত ১৬ দিন ব্যাপী সচেতনতা মূলক বিশেষ কর্মসূচি পালিত হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় জাতীয় মহিলা সংস্থা দিনাজপুর জেলা শাখা দিবসটি পালন উপলক্ষ্যে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য