নাইজেরিয়া উপকূলে জলদস্যুরা একটি জাহাজের ১৯ জন কর্মীকে অপহরণ করেছে। এদের মধ্যে ভারতীয় নাবিক রয়েছেন ১৮ জন। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া’র খবরে বলা হয়েছে, মঙ্গলবার শেষ রাতে বনি বহিঃসমুদ্র বন্দর থেকে ৬৬ নটিক্যাল মাইল উত্তর থেকে নাবিকদের অপহরণ করা হয়।

খবরে বলা হয়েছে, জাহাজের একজন চিফ অফিসার মুম্বাইয়ে স্ত্রীকে ফোন দেওয়ার কিছুক্ষণ পরেই অপহরণের ঘটনা ঘটে। ওই কর্মকর্তাকেও অপহরণ করা হয়েছে। বুধবার পর্যন্ত ভারতীয় নাবিকদের অবস্থানের বিষয়ে কোনও তথ্য জানা যায়নি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, অপহৃত ভারতীয়দের হদিস জানতে তারা নাইজেরীয় কর্তৃপক্ষ এবং নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ করছে। মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলেছেন, নাইজেরিয়ায় আমাদের মিশন বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছে। আমরা কোনও তথ্য পেলে আপনাদের জানাবো।

মন্ত্রণালয়ের অপর এক কর্মকর্তা চীনা বার্তা সংস্থা সিনহুয়াকে বলেছেন, নাইজেরিয়ায় আমাদের মিশন এমটি নেইভ কন্সটেলেশন অফ বনি জাহাজের অপহৃত ভারতীয় নাবিকদের বিষয়টি নিয়ে নাইজেরিয়ান সরকার ও নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ রক্ষা করছে।

অপহৃত নৌকর্মীদের একজন তুরস্কের নাগরিক। অপহৃত ভারতীয় চিফ অফিসারের বাবা জানান, তার ছেলে হংকংভিত্তিক অ্যাংলো-ইস্টার্ন কোম্পানিতে ১৫ বছর ধরে চাকরি করছেন। তিনি বলেন, আমার ছেলে জাহাজটিতে ক্যাপ্টেন পদমর্যাদার ও জাহাজটির চিফ অফিসার হিসেবে দায়িত্বে ছিল। মঙ্গলবার রাত সোয়া দশটার দিকে সে দায়িত্বে যাওয়ার কথা বলেছিল। কিন্তু বুধবার সকালে কোম্পানির ফোন দিয়ে অপহরণের কথা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য