দিনাজপুর সংবাদাতাঃ পরীক্ষায় অকৃতকার্যতা ঝরে পড়া, শিশুশ্রম ও শিশু বিবাহের অন্যতম কারণ। গ্রাম এলাকার শিশুদের পরীক্ষায় অকৃতকার্য হবার প্রধান কারণ হলো ইংরেজির দূর্বলতা। তাই “শব্দ শিখি, ইংরেজি শিখি” এই প্রতিপাদ্যকে এবং উপরোক্ত সকল সমস্যাকে সামনে রেখে গুড নেইবারস বাংলাদেশ মোট ১১ জেলার ১৪টি থানায় অংশীদারী বিদ্যালয় গুলোকে নিয়ে “ওয়ার্ড মাস্টার প্রতিযোগিতা” নামক এমন একটি প্রতিযোগিতার আয়োজন করেছে, যা শিশুদেও ইংরেজি ভাষার দক্ষতাকে বাড়িয়ে দিবে। একই সাথে তাদেও মধ্যে নতুন আত্মবিশ্বাস সৃষ্টি হবে।

এই প্রতিযোগিতায় গুড নেইবারস বাংলাদেশ, বোচাগঞ্জ সিডিপি কর্তৃক আয়োজিত মোট ২১টি সরকারি এবং বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রথম পর্যায়ে (স্কুল পার্যায়ে) মোট ১৫০০ শিক্ষার্থী অংশ গ্রহণ করে। তাদেও মধ্যে থেকে নির্বাচিত মোট ৩১৫ জন শিক্ষার্থী দ্বিতীয় পর্যায়ে (উপজেলা পর্যায়ে) অংশ গ্রহণ করে। উপজেলা পর্যায় থেকে নির্বাচিত ১৫ জন শিক্ষার্থী রিজিওনাল পর্যায়ে অর্থাৎ গুড নেইবারস বাংলাদেশ উত্তরবঙ্গ এলাকার মোট ৪টি সিডিপি থেকে ৬০ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে।

গত ১৮ই নভেম্বর ২০১৯ ইং রোজ সোমবার উক্ত ৬০ শিক্ষার্থীর মধ্যে বোচগঞ্জ সিডিপি থেকে ১ম স্থান সহ সর্বোচ্চ ৭ জন মেধা তালিকায় স্থান লাভ করে। উক্ত ৭ জন ২৭ নভেম্বর ২০১৯ ইং রোজ বুধবার জাতীয় পর্যায়ে (গুড নেইবারস বাংলাদেশ প্রধান কার্যালয়, ঢাকা) মোট ১৪টি প্রকল্পের ৪৫ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে। এই প্রতিযোগিতায়ও বোচাগঞ্জ সিডিপির হয়ে- সেতাবগঞ্জ সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী –শাহরিয়া আহমেদ শিহাব প্রথম স্থান লাভ সহ মোট ৪ জন মেধা তালিকায় স্থান লাভ করে। যা ছিল সর্বোচ্চ স্থান।

উল্লেখ্য যে, এই বছর গুড নেইবারস্ বাংলাদেশের ১৪টি প্রকল্প এলাকা থেকে মোট ১৬৮ টি সরকারি এবং বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ১২,৩৬৫ জন শিক্ষার্থী প্রথম পর্যায়ে (স্কুল পার্যায়ে) এই প্রতিযোগীতায় অংশ গ্রহণ করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য