দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হয়েছে। শেষ দিনে প্রাথমিকে গণিত ও ইবতেদায়ীতেও গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শেষ দিনের পরীক্ষায় ২ হাজার ৭২১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার রায় চৌধুরী জানান, রবিবার (২৪ নভেম্বর) অনুষ্ঠিত ২০১৯ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার শেষ দিনে ডিআরভুক্ত ৫৭ হাজার ৭৪৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৫ হাজার ৯৯২ জন উপস্থিত এবং ১৭৫৪ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১০২৩ জন ও ছাত্রী ৭৩১ জন। উপস্থিতির গড় হার প্রাথমিকে ৯৬ দশমিক ৯৬ ভাগ। বালকদের উপস্থিতির হার ৯৬ দশমিক ৩৯ ভাগ ও বালিকাদের ৯৭ দশমিক ৫১ ভাগ।

অপরদিকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার শেষ দিনে ডিআরভুক্ত ৫ হাজার ৯২৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৫ হাজার ৫৯ পরীক্ষার্থী উপস্থিত এবং ৮৬৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৬১১ জন ও ছাত্রী ২৫৪ জন। ইবতেদায়ীতে উপস্থিতির গড় হার ৮৫ দশমিক ৪০ ভাগ। বালকদের উপস্থিতির হার ৮২ দশমিক ৯৪ ভাগ ও বালিকাদের ৮৯ দশমিক ১৫ ভাগ।

দিনাজপুর জেলায় এবারে ৬৩ হাজার ৬৭০ জন ছাত্র-ছাত্রী সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় (প্রাশিসপ) পরীক্ষার্থী ৫৭ হাজার ৭৪৬ জন এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী (ইশিসপ) পরীক্ষায় ৫ হাজার ৯২৪ জন।

উল্লেখ্য, ২০১৯ সালে দিনাজপুর জেলার ১৩ উপজেলায় ১৪২টি কেন্দ্রে প্রাথমিক ও ১২৭টি কেন্দ্রে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ২৪ নভেম্বর রবিবার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য