আরিফ উদ্দিন, গাইবান্ধাঃ কৃষিপণ্যের ন্যায্যমূল্য ও কৃষি ভর্তুকি এবং সহায়তা নিশ্চিতকরণ এবং কৃষক বান্ধব কৃষি ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রচারাভিযান কর্মসূচির আওতায় বৃহস্পতিবার গাইবান্ধা পৌর পার্কে শহীদ মিনার চত্বরে কৃষি মেলা, কর্মশালা, কুইজ প্রতিযোগিতা এবং জেলা শহরে কৃষকদের র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের কর্মসূচি পালিত হয়। এর আগে ক্ষমতায়ন প্রকল্পের পক্ষে কৃষি পণ্য উৎপাদক সমিতি ও গণ উন্নয়ন কেন্দ্র গাইবান্ধা যৌথ উদ্যোগে এ উপলক্ষে গাইবান্ধা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ক্ষমতায়ন প্রকল্পের কনসালটেন্ট বেনজীর আহমেদ উলে¬খ করেন, গাইবান্ধা, কুড়িগ্রাম, ময়মনসিংহ, শেরপুর ও সাতক্ষীরা জেলার ১৯টি উপজেলায় ক্ষমতায়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সংগঠিত করে তাদের ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। ক্ষুদ্র কৃষকরা যাতে সামষ্টিকভাবে স্থানীয় সরকারি কর্তৃপক্ষের সঙ্গে সম্পর্ক স্থাপন, দাবি-দাওয়া উপস্থাপন, অর্থনৈতিক ও সামাজিক অধিকার প্রতিষ্ঠায় সাংগঠনিকভাবে অধিক সক্রিয় হতে পারেন সে লক্ষ্যে প্রকল্পের নানামুখী কর্মকান্ড পরিচালিত হচ্ছে।

কৃষি পণ্যের ন্যায্যমূল্য ও কৃষি ভর্তুকি এবং সহায়তা নিশ্চিতকরণে এই প্রকল্পের আওতায় প্রচারাভিযান শুরু করা হয়েছে। যাতে উৎপাদিত কৃষি পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিতের মাধ্যমে সামগ্রিক কৃষি কাজ থেকে কৃষকরা আরও লাভবান হতে পারে। এছাড়াও ভর্তুকিসহ কৃষি খাতে অন্যান্য সরকারি সহায়তা এবং সেবা কার্যক্রমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা আরও অগ্রাধিকার পান তা নিশ্চিত করা এই প্রকল্পের অন্যতম লক্ষ্য। সংবাদ সম্মেলনে সদর উপজেলা কৃষিপণ্য উৎপাদক সমিতির নেতৃবৃন্দের পক্ষ থেকে বক্তব্য রাখেন আমেনা বেগম, সাহিদা আক্তার, মো. জবেদ আলী, মনসুর আলী প্রমুখ।

উলে¬খ্য, এই প্রকল্পের আওতায় গাইবান্ধা জেলার বল¬মঝাড়, রামচন্দ্রপুর, বোয়ালী, ঘাগোয়া ও বাদিয়াখালী ইউনিয়নে ৪৮টি কৃষি পণ্য উৎপাদক সমিতি গঠিত হয়েছে। নির্দিষ্ট এলাকার ১৫ জন কৃষক এবং ১৫ জন কৃষাণী সদস্যের সরাসরি ভোটে ১১ সদস্য বিশিষ্ট প্রতিটি সমিতির নির্বাহী কমিটি গঠিত হয়।

এছাড়াও জেলার সাঘাটার পদুমশহর, সুন্দরগঞ্জের ধর্মপুর, গোবিন্দগঞ্জ উপজেলার কামদিয়া ইউনিয়নের নেছারাবাদ, ফুলছড়ির গুণভরিতে কৃষি মেলা, র‌্যালি, কর্মশালা, কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। গাইবান্ধার সুরবানী সংসদের শিল্পীরা প্রতিটি অনুষ্ঠানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য