দিনাজপুর সংবাদাতাঃ আগামী ১৭ নভেম্বর রবিবার থেকে শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষা ২০১৯ সালের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। দিনাজপুর জেলায় এবারে এই পরীক্ষায় ৬৩ হাজার ৫৭৪ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করবে।

দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ২০১৯ সালের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় জেলার ১৩ উপজেলা হতে মোট ৬৩ হাজার ৫৭৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় (প্রাশিসপ) পরীক্ষার্থী ৫৭ হাজার ৬৭৯ জন ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় (ইশিসপ) ৫ হাজার ৮৯৫ জন। জেলার ১৩ উপজেলায় ১৪২টি কেন্দ্রের মাধ্যমে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৩৭টি কেন্দ্রে।

উপজেলাভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যার মধ্যে-কাহারোল উপজেলায় ৬টি কেন্দ্রে প্রাথমিকে ৩৭৯৬ জন আর ইবতেদায়ীতে ৬টি কেন্দ্রে ২০৯ জন, খানসামায় ৬টি কেন্দ্রে প্রাথমিকে ৩৬২২ আর ইবতেদায়ীতে ৬টি কেন্দ্রে ৩৩০ জন, ঘোড়াঘাটের ৫টি কেন্দ্রে প্রাথমিকে ১৯৩৯ আর ইবতেদায়ীতে ৫টি কেন্দ্রে ৩৭৫ জন, চিরিরবন্দরের ১৭টি কেন্দ্রে প্রাথমিকে ৫৭৬৩ আর ইবতেদায়ীতে ১৩টি কেন্দ্রে ৬০৭ জন, সদর উপজেলার ১৫টি কেন্দ্রে প্রাথমিকে ৮৩৬০ আর ইবতেদায়ীতে ১৩টি কেন্দ্রে ৬৭৩ জন, নবাবগঞ্জে ১০টি কেন্দ্রে প্রাথমিকে ৪০৯২ আর ইবতেদায়ীতে ১০টি কেন্দ্রে ৭৮৭ জন, পার্বতীপুরে ২৩টি কেন্দ্রে ৭২৮৩ আর ইবতেদায়ীতে ২১টি কেন্দ্রে ৮৩৭ জন, ফুলবাড়ীতে ১২টি কেন্দ্রে প্রাথমিকে ৩১৯৫ আর ইবতেদায়ীতে ৯টি কেন্দ্রে ২৬১ জন, বিরলে ১৩টি কেন্দ্রে প্রাথমিকে ৫৮১৯ আর ইবতেদায়ীতে ১১টি কেন্দ্রে ৩৮০ জন, বিরামপুরে ১০টি কেন্দ্রে প্রাথমিকে ২৮১৪ আর ইবতেদায়ীতে ১০টি কেন্দ্রে ৪০৫ জন, বোচাগঞ্জে ৭টি কেন্দ্রে প্রাথমিকে ৩২৮৪ আর ইবতেদায়ীতে ৬টি কেন্দ্রে ১৭২ জন, বীরগঞ্জে ১৪টি কেন্দ্রে প্রাথমিকে ৬৩৩০ আর ইবতেদায়ীতে ১৩টি কেন্দ্রে ৬৫০ জন এবং হাকিমপুর উপজেলায় ৪টি কেন্দ্রে প্রাথমিকে ১৩৮২ আর ইবতেদায়ীতে ৪টি কেন্দ্রে ২০৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

এদিকে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার স্বপর কুমার রায় চৌধুরী জানিয়েছেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ১৭ নভেম্বর রবিবার পরীক্ষা শুরু হবে এবং ২৪ নভেম্বর রবিবার পরীক্ষা শেষ হবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেছেন তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য