বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন। নির্বাচনে কারচুপির অভিযোগ এনে তার বিরুদ্ধে গণবিক্ষোভের মুখে রবিবার প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান মোরালেস। এরপর মেক্সিকোর পক্ষ থেকে রাজনৈতিক আশ্রয়ের প্রস্তাব দেওয়া হলে তিনি তা গ্রহণ করেন। খবর বিবিসি’র।

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো অ্যাবরার্ড রাজনৈতিক আশ্রয়ের খবর নিশ্চিত করে জানিয়েছেন, সোমবার মেক্সিকো বিমান বাহিনীর একটি বিমানে চড়ে মোরালেস বলিভিয়া ত্যাগ করেছেন।

দেশ ছাড়ার আগে এক টুইট বার্তায় মোরালেস বলেন, বলিভিয়া ছেড়ে চলে যাওয়া তার জন্য বেশ কষ্টকর, তবে তিনি পূর্ণ শক্তি নিয়ে ফিরে আসবেন।

দেশ ছাড়ার পূর্বে মোরালেস তাকে ক্ষমতাচ্যূত করা শক্তিকে ‘কালো শক্তি’ হিসেবে অভিহিত করেছেন। তিনি তার সমর্থকদেরকে এই ‘কালো শক্তি’ কে রুখে দেওয়ার আহ্বান জানিয়েছেন। তার আহ্বানে সাড়া দিয়ে সমর্থকরা এখনও বলিভিয়ার রাস্তায় বিক্ষোভ করছেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত লা পাজে মোরালেস সমর্থকদের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২০ জন আহত হয়েছেন। এ ঘটনায় বলিভিয়ার সামরিক কমান্ডার পুলিশকে সহায়তা করার জন্য সেনাবাহিনী মোতায়েনের ঘোষণা দিয়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য