যুক্তরাষ্ট্রে আফিম জাতীয় মাদক ফেন্টালিন পাচারের দায়ে চীনের একটি আদালত ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে।

এদের মধ্যে একজনকে দেয়া হয়েছে আজীবন কারাদণ্ড, দুই জনের যাবজ্জীবন, বাকিদের ৬ মাস থেকে ১০ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদের সাজা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্র ও চীনের কর্মকর্তাদের যৌথ অভিযানে ফেন্টানিল পাচারে জড়িত এ ৯ জনকে গ্রেপ্তার করা হয়েছিল।

২০১৭ সাল থেকে শুরু হওয়া ওই যৌথ অভিযানেই প্রথম বেইজিং ও ওয়াশিংটনের কর্মকর্তারা এ ধরনের কোনো মামলায় একসঙ্গে কাজ করেছেন, জানিয়েছে চীনের আদালত।

চীনে ফেন্টানিলের উৎপাদন এবং যুক্তরাষ্ট্রে পাচার নিয়ে দীর্ঘদিন ধরেই ওয়াশিংটন উদ্বেগ জানিয়ে আসছিল। চলতি বছরের অগাস্টেও ট্রাম্প যুক্তরাষ্ট্রে ফেন্টানিলের পাচার রোধে বেইজিং কার্যকর ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ করেছিলেন।

ফেন্টানিল হেরোইনের ৫০গুণেরও বেশি শক্তিশালী; এ মাদকের কারণে যুক্তরাষ্ট্রে প্রতিবছর লাখো মানুষ প্রাণ হারায় বলে ট্রাম্প দাবি করেছিলেন।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের হিসাবে এই সংখ্যা অবশ্য অনেক কম; তাদের ২০১৭ সালের প্রতিবেদনে যুক্তরাষ্ট্রে ওই বছর ২৮ হাজার মানুষের মৃত্যুর পেছনে সিনথেটিক এ আফিম জাতীয় মাদকের সংশ্লিষ্টতা পাওয়ার কথা জানানো হয়েছিল।

ব্যাথানাশক হিসেবে ব্যবহৃত ফেন্টানাইল সাধারণত অন্য মাদকের কার্যক্ষমতা বাড়াতে ব্যবহৃত হয়। তুলনামূলক সস্তা হওয়ায় মাদকাসক্তদের কাছে এর চাহিদাও প্রচুর।

ফেন্টানিলের কারণে কোকেন সেবনকারীদের মৃত্যুর হার বেড়ে যেতে পারে বলে গত বছর মার্কিন সরকার সতর্কও করেছিল।

সিনথেটিক এ অপিওডটির উৎপাদন বাড়াতে চীনে একসময় কর রেয়াত দেওয়া হলেও যুক্তরাষ্ট্রের চাপে পড়ে এ বছর বেইজিং ফেন্টানিল সংশ্লিষ্ট সব ওষুধ ও উপকরণকে মাদক তালিকায় অন্তর্ভুক্ত করেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য