দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের বীরগঞ্জে স্লুইসগেট ঢেপা নদীর তীরে সূর্য পূজা অনুষ্ঠিত হয়েছে। রোববার ভোরে বীরগঞ্জ স্লুইসগেট ঢেপা নদীর তীরে হিন্দু ধর্মাবলম্বীরা ডালা- কুলা সাজিয়ে সূর্য দেবতার পূজা উদযাপন করেন।

প্রতিবছর কালী পূজা ও দীপাবলি উৎসব শেষে শুক্ল পক্ষের ষষ্টি তিথিতে সূর্য দেবতাকে সন্তুষ্ট করতে উপজেলার স্লুইসগেট ঢেপা নদীর তীরে এ পূজার আয়োজন করা হয়।

গতকাল শনিবার সন্ধ্যায় ধর্মীয় ভাবগাম্ভীর্য আর উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে বীরগঞ্জ ঢেপা নদীসহ বিভিন্ন এলাকায় পালিত হয়েছে সূর্য পূজা।

মনোবাসনা পূর্ণ, আপদ-বিপদ দূরীকরণ ও বিভিন্ন মানত পূরণে হিন্দু ধর্মাবলম্বী হরিজন, রবিদাস, প্রসাদ ও রজক সম্প্রদায়সহ বিভিন্ন সম্প্রদায়ের হাজার হাজার পূণ্যার্থীর সমাগম ঘটে এই সূর্য পূজায়।

গতকাল বিকেলে বীরগঞ্জ উপজেলার বিষু রাম দাস, ভোরদুল রাম দাস শংকর প্রসাদ ও লক্ষণ রাম দাস পরিবার পূজারীরা উপবাস থেকে ফুল, প্রসাদ, বাদ্য – বাজনাসহ বিভিন্ন পূজার সামগ্রী নিয়ে পৌরশহরের স্লুইসগেট এলাকার ঢেপা নদীর তীরে উপস্থিত হয়।

সূর্য অস্তের পূর্ব মুহূর্তে ভক্ত ও পূণ্যার্থীরা স্লুইসগেট ঢেপা নদীর পানিতে দাঁড়িয়ে ডালা -কুলায় সাজানো প্রসাদ নিয়ে পূজা করেন। এই পূজা অংশ হিসেবে রোববার ভোরে আবার উপস্থিত হয়ে নানা আয়োজনের মধ্যদিয়ে শেষ শেষ হয় পূজার আনুষ্ঠানিকতা ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য