দিনাজপুর সংবাদাতাঃ অবৈধপথে অনুপ্রবেশের দায়ে ভারতের শিশু শোধনাগারে ১৪ থেকে ১৬ মাস মেয়াদে আটক থাকার পর চার বাংলাদেশী শিশু কিশোরকে ফেরত দিয়েছে ভারতীয় অভিবাসন পুলিশ।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে দিনাজপুরের হিলি সীমান্তের চেকপোষ্ট গেটের শুন্য রেখা দিয়ে দেশে ফিরে আসে।
বিজিবি ও বিএসএফের উপস্থিতিতে ভারত হিলি অভিবাসন পুলিশের ওসি শিপ্রা রায় তিনি হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট ওসি রফিকুজ্জামানের হাতে চার শিশু কিশোরকে হস্তানান্তর করেন। জাস্টিস এ- কেয়ার নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে তাদের দেশে ফিরিয়ে আনা হয়।

বাংলাদেশে ফেরা চার শিশু কিশোররা হলো, রাজশাহীর বোয়ালীয়া থানার মিঠু মিয়ার দুই ছেলে ছেলে জহিরুল ইসলাম (১২) ও আলামিন ইসলাম (১৪), সুনামগঞ্জ জেলার সদর থানার সাহাবদ্দিনের ছেলে নূর মোহাম্মদ (১৫), পঞ্চগড় জেলার আটোয়ারী থানার রাজু ইসলামের ছেলে আরিফ হোসেন (১০)।

হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট ওসি রফিকুজ্জামান জানান, কোন প্রকার বৈধ কাগজপত্র ছাড়াই ওই চার শিশু কিশোর হিলি ও পঞ্চগড় সীমান্ত দিয়ে ভারতে গেলে সেদেশের সীমান্ত রক্ষি বাহিনী তাদের আটক করে। বয়স কম হওয়ায় আদালত তাদের বালুরঘাট ও রায়গঞ্জ শিশু শোধনগারে পাঠায়। সেখানে তারা ১৪ থেকে ১৬মাস পর্যন্ত আটক ছিল। আইনি কার্যক্রম শেষে বৃহস্পতিবার ভারতীয় ইমিগ্রেশন পুলিশ ওই চার শিশুকে আমাদের কাছে হস্তানান্তর করেন। পরে প্রক্রিয়া শেষে তাদের অভিভাবকদের হাতে বুঝিয়ে দিয়েছি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য