ইসরাইলের দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নিজের ব্যর্থতা স্বীকার করে সরকার গঠনের সুযোগ নিজের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজের হাতে ছেড়ে দিয়েছেন। তিনি সরকার গঠন করতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন।

নেতানিয়াহু গত এক দশক ধরে ক্ষমতায় থাকলেও সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে তার দল সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ওই নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজের ব্লু অ্যান্ড হোয়াইট দল সবচেয়ে বেশি আসন পেয়েছে। এরপরও প্রথমেই সরকার গঠনের সুযোগ দেওয়া হয়েছিল নেতানিয়াহুকে।

সেপ্টেম্বরের নির্বাচনে ইসরাইলের পার্লামেন্ট নেসেটের ১২০ আসনের মধ্যে গান্টজের ব্লু এন্ড হোয়াইট পার্টি ৩৩টি আসন, নেতানিয়াহুর লিকুদ পার্টি ৩২ আসন পায়।

নেতানিয়াহু ব্যর্থ হওয়ায় প্রেসিডেন্ট রুভেন রিভলিন এখন ব্লু এন্ড হোয়াইট পার্টির নেতা গান্টজকে সরকার গঠনের উদ্যোগ নেওয়ার জন্য আমন্ত্রণ জানাবেন।

ইসরাইলে নির্বাচনে আরব জোটও ভালো করেছে। তারা গান্টজের প্রতি তাদের সমর্থন আগেই জানিয়ে রেখেছেন। কিন্তু এরপরও গান্টজ সরকার গঠন করতে সক্ষম হবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

এ কারণে ইসরাইল সরকার গঠন নিয়ে বড় ধরণের সংকটে পড়তে যাচ্ছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা ইঙ্গিত দিয়েছেন। তথ্যসূত্র: পার্স টুডে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য