হংকংয়ে নিষেধাজ্ঞা অমান্য করে উত্তাল বিক্ষোভ করেছে গণতন্ত্রপন্থিরা। এদিন পুলিশ তাদের দিকে টিয়ার গ্যাস নিক্ষেপ করলে তারা পালটা পেট্রোল বোমা নিক্ষেপ করে। এছাড়া শতাধিক দোকানপাট ভাঙচুর ও অগ্নিসংযোগ করে তারা। বিক্ষোভকারীরা চীনা ব্যাংক ও মেট্রো স্টেশনে ভাঙচুর চালায়। খবর এএফপি’র।

দুই সপ্তাহ বিক্ষোভ বন্ধ থাকার পর রবিবার পুনরায় রাজপথে নামেন প্রতিবাদকারীরা। গণতন্ত্রপন্থিদের বিক্ষোভে অংশগ্রহণকারীদের দেখে বিক্ষোভের প্রতি এখনো জনপ্রিয়তা রয়েছে বলে প্রতীয়মান হয়েছে। কট্টরপন্থি বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষ অব্যাহত রেখেছে।

প্রতিবাদকারীরা কালো পোশাক পরে নাথান রোডে দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। তারা পুলিশের দিকে মিছিল নিয়ে এগিয়ে যেতে থাকলে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এর আগে বিক্ষোভকারীরা পাশের সিম শা সুই পুলিশ স্টেশনে পেট্রোল বোমা নিক্ষেপ করেছিল। স্টেশনে জড়ো বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামানও ছোড়ে পুলিশ। এতে বিক্ষোভকারীরা অনেকটা ছত্রভঙ্গ হয়ে যায়। বিক্ষোভকারীদের শনাক্ত করতে নীল রঙের ব্যবহার করে পুলিশ।

১৮ অক্টোবর পুলিশ বিক্ষোভ নিষিদ্ধ ঘোষণার পর রবিবারের সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিয়ে গণতন্ত্রের পক্ষে আওয়াজ তোলার আহ্বান জানান গণতন্ত্রপন্থি নেতারা। হংকং-এর প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বলেছেন, সাপ্তাহিক বিক্ষোভে সহিংসতায় শহর ধ্বংসের উপক্রম হওয়ায় উপনিবেশিক আমলের আইন প্রচলন করতে বাধ্য হয়েছেন তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য