দেশবিরোধী প্রচারণার অভিযোগে রংপুর নগরীর আলমনগর এলাকা থেকে একটি গোষ্ঠীর পাঁচ সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। রবিবার (২০ অক্টোবর) ভোরে তাদের আটক করা হয়। তাদের কাছ থেকে বিপুল সংখ্যক উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়েছে। সন্ধ্যায় রংপুর নগরীর স্টেশন এলাকায় র‌্যাব-১৩ এর কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ক্যাম্পের প্রধান কমান্ডার ফেরদৌস রহমান।

আটক ব্যক্তিরা হলেন—গাইবান্ধার আল শাহারিয়ার হালিম, রংপুর নগরীর পশ্চিম বাবু খাঁর মনোয়ার হোসেন, বাবু খাঁর রিয়াজুল আলম, আবুল কালাম আজাদ ও পলাশবাড়ীর ফেরদৌস তাজিম। তারা আগামী ১০ নভেম্বর পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রংপুর মহানগরীতে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রজাতন্ত্রের সম্পদের ক্ষতি সাধনে সংহিসতার পরিকল্পনা করছিল বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

র‌্যাব জানায়, তারা বর্তমান সরকার ও ভোটাধিকার ব্যবস্থায় বিশ্বাস করে না। রাজনৈতিক দলের অংশ গ্রহণের মাধ্যমে গণতান্ত্রিক সরকারকে তারা শয়তানের দল মনে করে। দেশের সংবিধান ও জাতীয় সংসদকে স্বীকার করে না। নারী নেতৃত্বে বিশ্বাস করে না। তারা মতাদর্শের সদস্যদের কাছ থেকে মাসিকভিত্তিতে চাঁদা তুলে দেশ ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড পরিচালনা করে আসছিল।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, আটক ব্যক্তিরা ধর্মপ্রাণ মানুষের বিশ্বাসকে পুঁজি করে তাদের আদর্শের অনুকূলে নিয়ে আসছিল। সন্ত্রাসী কার্যক্রম পরিচালনার জন্য প্রশিক্ষণ ও প্রযুক্তির মাধ্যমে তথ্য আদান-প্রদান করে একে অপরকে সহায়তা করে আসছিল। শান্তি-শৃঙ্খলা নষ্ট ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হত্যা করে দেশকে অস্থিতিশিল করার ষড়যন্ত্রের কথা প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাগ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।

সংবাদ সম্মেলনে র‌্যাব-১৩ এর অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য