ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের করা ব্রেক্সিট চুক্তির ভাগ্য নির্ধারণে ৩৭ বছরের মধ্যে প্রথমবার সাপ্তাহিক ছুটির আগের দিন বসছে ব্রিটিশ পার্লামেন্ট।

শনিবারের এ অধিবেশনে কনজারভেটিভ নেতা জনসন তার চুক্তির পক্ষে সাংসদদের সমর্থন আদায়ের সর্বোচ্চ চেষ্টা চালাবেন বলে অনুমান করা হচ্ছে।

বিরোধী লেবার পার্টির সংখ্যাগরিষ্ঠ অংশের পাশাপাশি নর্দার্ন আয়ারল্যান্ডের ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি) আগেই জনসন-ইইউ চুক্তির বিরোধিতা করায় হাড্ডাহাড্ডি ভোটের আভাস পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

ব্রিটিশ গণমাধ্যমগুলো বলছে, লেবার সাংসদদের অন্তত ৯ জন জনসনের প্রস্তাবে সমর্থন দিতে পারেন। নতুন সরকারের ব্রেক্সিট প্রক্রিয়ার বিরোধিতা করায় গত মাসে বিভিন্ন দায়িত্ব থেকে সরিয়ে দেয়া টোরি এমপিরাও এ চুক্তিকে স্বাগত জানাবেন বলে আশা ব্রিটিশ প্রধানমন্ত্রীর।

শনিবার যুক্তরাজ্যের সময় সকাল সাড়ে ৯টা থেকে পার্লামেন্টের এ অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে। ১৯৮২ সালে আর্জেন্টিনার ফকল্যান্ড দখলের পর এবারই প্রথম সাপ্তাহিক ছুটির দিন রোববারের আগে হাউস অব কমন্স বসছে।

চুক্তি নিয়ে ভোটাভুটি হওয়ার আগে জনসন পার্লামেন্টে ভাষণ দেবেন। প্রধানমন্ত্রীকে এমপিদের প্রশ্নোত্তরের পর শুরু হবে বিতর্ক। কোন কোন সংশোধনীর ওপর ভোট হবে তা নির্ধারণ করবেন স্পিকার জন বারকাউ। আনুমানিক আড়াইটা থেকে ভোট শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

দীর্ঘ টানাপোড়েন ও অনিশ্চয়তার পর বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন ও ইউরোপীয় ইউনিয়নের নেতারা ব্রেক্সিট নিয়ে নতুন একটি সমঝোতায় পৌঁছানোর কথা জানান।

পার্লামেন্টে ভোটের আগে জনসন ব্রিটিশ এমপিদের ব্রেক্সিট কার্যকরে তার করা চুক্তিতে সমর্থন দিতে আহ্বান জানিয়েছেন। বলেছেন, তার চুক্তির চেয়ে ভালো কিছু করা ‘সম্ভব ছিল না’।

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে করা আগের চুক্তিতে ব্রিটিশ পার্লামেন্টের সংথ্যাগরিষ্ঠ সদস্যর সমর্থন পেতে কয়েক দফা ব্যর্থ হওয়ার পর প্রধানমন্ত্রী ও দলীয় প্রধানের পদ ছেড়ে দিয়েছিলেন জনসনের পূর্বসূরী টেরিজা মে।

সেবার কনজারভেটিভ দলের যেসব এমপি মে-র বিরোধিতা করেছিলেন, তাদের অনেকেই এবার জনসনকে সমর্থন দিচ্ছেন বলে জানিয়েছে বিবিসি।

বিরোধী লেবার পার্টি ও নর্দার্ন আয়ারল্যান্ডের ডিইউপি কড়া ভাষায় জনসনের চুক্তির সমালোচনা করেছে। লেবার নেতা জেরমি করবিন দলীয় এমপিদের কাছে লেখা এক চিঠিতে নতুন এ চুক্তিকে মে-র করা চুক্তির চেয়েও ‘বাজে’ বলে অ্যাখ্যায়িত করেছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য