দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর জেলা চাউলকল মালিক গ্র“পের আয়োজনে ৬ষ্ঠ বারের মত আন্তর্জাতিক রাইস মিল মেশিনারী ও টেকনোলজি প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার এ.কে.এম তারিকুল ইসলাম।

১৮ অক্টোবর শুক্রবার দিনাজপুর বড় ময়দান স্টেশন ক্লাব প্রাঙ্গণে জেলা চাউল কল মালিক গ্র“প আয়োজিত ২দিন ব্যাপী ৬ষ্ঠ আন্তর্জাতিক রাইস মিল মেশিনারী ও টেকনোলজী প্রদর্শনী-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার এ.কে.এম তারিকুল ইসলাম বলেন, কৃষি হচ্ছে বাংলাদেশের অর্থনীতিক উন্নয়নের চালিকা শক্তি।

আর কৃষির উন্নয়ন বহুলাংশে নির্ভর করে প্রযুক্তির সঠিক ও সমপযোগী ব্যবহারের উপর। কৃষি প্রধান বাংলাদেশের খাদ্য নিরাপত্তা ও জাতীয় উন্নয়নে কৃষির পাশাপাশি রাইস মিলের ভূমিকা রয়েছে। পরিবর্তনশীল উৎপাদনের চ্যালেঞ্জ মোকাবেলায় মেশিনারী ও টেকনোলজী প্রযুক্তির ব্যবহার সময়ের প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা বিশ্ব এখন প্রযুক্তির উপর নির্ভরশীল।

দিনাজপুর জেলা চাউলকল মালিক গ্র“প এর সভাপতি মোঃ মোছাদ্দেক হুসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ, জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আশরাফুজ্জামান, দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সাবেক সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী শামীম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল। স্বাগত বক্তব্য রাখেন জেলা চাউল কল মালিক গ্র“পের সাধারণ সম্পাদক মোসাদ্দেক হোসেন চৌধুরী পাপ্পু। অনুষ্ঠান পরিচালনা করেন ৬ষ্ঠ আন্তর্জাতিক রাইস মিল মেশিনারী ও টেকনোলজী প্রদর্শনী-২০১৯ এর আহবায়ক আজিজুল ইকবাল চৌধুরী।

দিনাজপুর জেলা চাউলকল মালিক গ্র“পের আয়োজনে ৬ষ্ট বারের মত দুইদিন ব্যাপি আন্তর্জাতিক রাইস মিল মেশিনারী ও টেকনোলজি প্রদর্শনীতে জাপান চীন কোরিয়া ভারত তাইয়ান এবং বাংলাদেশসহ ৬টি দেশের ২২টি স্টল স্থান পেয়েছে।

শুক্রবার ও শনিবার সারাদিন ব্যাপি চলবে ওই প্রদর্শনী। চাউলের গুনগত মান উন্নয়ন ও উৎপাদন খরচ কমানো এবং দ্রুততম সময়ে চাউল তৈরিতে আধুনিক (অটোমেটিক) প্রযুক্তি ব্যবহারে মিল মালিক ব্যবসায়ীদের আগ্রহী করতে ঢাকার বাইরে প্রতি বছর দিনাজপুরে আয়োজন করা হয়ে থাকে ওই প্রদর্শনীর। এতে দেশে এবং বিদেশে তৈরি বিভিন্ন ধরনে আধুনিক মেশিনারীর পাশাপাশি যন্ত্রাংশ সম্পর্কে তথ্য উপাত্তসহ বিস্তারিত ধারনা পাচ্ছেন ব্যবহারকারিরা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য