মেক্সিকোর কুখ্যাত মাদক সম্রাট জোয়াকি এলচ্যাপোর ছেলেকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। তবে বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। ব্যপক সহিংসতা ও বন্দুকযুদ্ধে তাকে রেখেই পুলিশ ওই স্থান ত্যাগ করতে বাধ্য হয়।

এল চ্যাপোর মাদক ও অপরাধ চক্র মেক্সিকো ছাড়িয়ে যুক্তরাষ্ট্রসহ আমেরিকার বিভিন্ন দেশে কোকেন, হেরোইন, মারিজুয়ানা ও মেথাম্ফেটামাইন পাচারের জন্য কুখ্যাত। ২০১৫ সালে মেক্সিকোর সুরক্ষিত কারাগার থেকে টানেল খুঁড়ে পালিয়েছিল গুজমান। আবার ধরা পড়ার পর ২০১৭ সালে তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয়।

বৃহস্পতির নিরাপত্তা বাহিনীর সদস্যরা দেশটির পশ্চিমাঞ্চলীয় কুলিয়াকান নগরীতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। এসময় সেখানে উভয় পক্ষের মধ্যে ব্যাপক বন্দুকযুদ্ধ হয়। কুলিয়াকান নগরীতে অনেকক্ষণ ধরে চলা এ ব্যাপক বন্দুকযুদ্ধের সময় রাজপথে অনেক গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। এতে আতঙ্কগ্রস্ত স্থানীয় বাসিন্দরা পালানোর জন্য দৌঁড়াতে থাকে।

মেক্সিকোর টেলিভিমনে পরিবেশিত বিভিন্ন ছবিতে সেনা ও পুলিশ সদস্যদেরকে ভারী অস্ত্র সজ্জিত ব্যক্তিদের সাথে বন্দুকযুদ্ধে লিপ্ত দেখা যাচ্ছে।

নিরাপত্তামন্ত্রী আলফোনসো দুরাজো গ্রেফতার হওয়া ব্যক্তি নিজেকে ওভিদিয়ো গুজমান হিসেবে পরিচয় দেয়ার কথা নিশ্চিত করেছেন।

প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর বলেন, এ ব্যাপারে তার নিরাপত্তা পরিষদের বৈঠক চলছে এবং খুব শিগগিরই পরিস্থিতির বিষয়ে ফের বিস্তারিত জানানো হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য