আরিফ উদ্দিন, গাইবান্ধাঃ ‘আজকের শিশু আনবে আলো, বিশ্বটাকে রাখবে ভালো’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের সমাপনী অনুষ্ঠান সোমবার শিশু একাডেমি কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও শিশু শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমি যৌথভাবে সপ্তাহব্যাপি এই কর্মসূচি পালন করে।

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. মোশাররফ হোসেন প্রধানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আব্দুল মতিন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন গাইবান্ধা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু জাফর সাবু ও সাহিত্যিক সাংবাদিক অমিতাভ দাশ হিমুন, শিশুদের মধ্যে থেকে বক্তব্য রাখে ইসনুভা তাবাসুম মাহী ও ফারিয়া আকতার কেয়ামনি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিশু একাডেমির প্রশিক্ষক উত্তম সরকার, ন্যাশনাল চিলড্রেন টাস্ক ফোর্সের মেহেদী হাসান ও তাওহিদ তুষার।

পুরস্কার বিতরণ শেষে জেলা প্রশাসক মো. আব্দুল মতিন তাঁর বক্তব্যে উল্লেখ করেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। তারাই পারবে এদেশকে সুন্দর সোনার বাংলায় রূপান্তরিত করতে। সুতরাং শিশুদের অধিকার নিশ্চিত করতে হবে এবং তাদের সুশিক্ষায় শিক্ষিত করে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। তিনি বলেন, লেখাপড়ার পাশাপাশি শিশুদের মানসিক ও শারীরিক উৎকর্ষ সাধনের উপর সর্বাধিক গুরুত্বারোপ করতে হবে।

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে সাতদিনব্যাপি অনুষ্ঠিত কর্মসূচির মধ্যে ছিল বর্ণাঢ্য শোভাযাত্রা, শিশু সমাবেশ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, আইডিয়াল কেয়ার মাদ্রাসা, “আমার কথা শোন”, এতে মতবিনিময় ও শিশুরা নিজেদের কথা ব্যক্ত করে।

এছাড়া কন্যা শিশু দিবস উপলক্ষে সমাবেশ ও দেশের গানের প্রতিযোগিতা, অটিস্টিক ও বিশেষ চাহিদা স¤পন্ন শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, সরকারি শিশু পরিবার বালকে পথ শিশু, শ্রমজীবী শিশু, সুবিধাবঞ্চিত ও প্রারম্ভিক শৈশব বিষয়ক শিশুদের খেলাধুলা প্রতিযোগিতা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য