Vajalশাহারিয়ার হিরুঃ ঔষধ প্রশাসন পরিদপ্তরের (আয়ুর্বেদিক) অনুমোদন ছাড়াই গোপনে হোমিও ঔষধ কারখানার সন্ধান লাভ করেছে দিনাজপুরে দায়িত্বরত র‌্যাব-১৩। এই গোপন কারখানায় অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালত কারখানার মালিক ওবায়দুল্লাহ বাবুকে ৬ মাসের কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ২ মাসের কারাদন্ড দিয়েছে।

সোমবার শহরের পাহাড়পুরে ওবায়দুল্লাহ বাবুর বাড়ীতে দুপুর ৩টা থেকে শুরু হওয়া অভিযান শেষ হয় সন্ধ্যা সাড়ে ৬টায়। এ সময় র‌্যাবের সদস্যরা ঔষধ প্রশাসন পরিদপ্তরের (আয়ুর্বেদিক) অনুমোদন ছাড়াই উৎপাদিত বিপুল পরিমান ঔষধ ও ঔষধ তৈরীর কাঁচামাল ও সরঞ্জাম জব্দ করে এবং কারখানাটি সীলগালা করে দেয়া হয়।

দিনাজপুর র‌্যাব-১৩ এর কোম্পানী কমান্ডার মেজর খালিদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে দিনাজপুর র‌্যাব-১৩ এর সদস্যরা নির্বাহী ম্যাজিস্ট্রট আব্দুল হালিম এর নেতৃত্বে দিনাজপুর শহরের পাহাড়পুরে ওবায়দুল্লাহ বাবুর বাসায় অভিযান চালিয়ে চমকপ্রদ নাম দিয়ে দীর্ঘদিন ধরে এই কারখানায় ১৫টি আইটেমের বিভিন্ন ঔষুধ উৎপাদন করা হচ্ছিল। পরে ঔষধ, ওষুধ তৈরীর উপকরণসহ ওষুধ তৈরীর সরঞ্জমাদ জব্দ করে। ভ্রাম্যমান আদালত ও র‌্যাব সূত্র জানায়, এন.এ ফার্মা (আয়ুর্বেদিক) মালিক ওবায়দুল্লাহ বাবু ২০০৬ সালে অশ্বকারিষ্ট, চন্দনাসব, অশ্বগন্ধারিষ্ট, রহিতকারিষ্ট, বাসকারিষ্ট, মুস্তকারিষ্টসহ ৬ আইটেমের ঔষধ তৈরীর অনুমোদন নেয়।

ওই অনুমোদন নেয়ার পর পরবর্তীতে ঔষধ প্রশাসন পরিদপ্তর থেকে নবায়ন বা পূর্ণ অনুমতি না নিয়েই নিজ বাড়িতে গোপনে ইজি ডেলিভারীসহ বিভিন্ন চমকপ্রদ ও রোগীদের আর্কষন করার মত নাম দিয়ে ১৫ আইটেমের ঔষধ উৎপাদন করে বাজারজাত করে আসছিল। কিন্তু কারখানার কোন সাইন বোর্ড ছিল না। এছাড়াও এ্কই ঔষধ বোতলে বিভিন্ন লেভেল লাগিয়ে বাজারজাত করা হতো।
Dinajpur pic 3rd 21-03-14
অভিযান শেষে ঘটনাস্থলেই অনুমোদনহীন ঔষধ তৈরীর অপরাধে ১৯৪০ সালের ওষুধ তৈরী আইনের ১৮/গ ধারা মোতাবেক এন.এ ফামা’র স্বত্বাধিকরী ওবায়দুল্লাহ বাবুকে ৬ মাসের কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ২ মাসের কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট আব্দুল হালিম লজেষ্ট্ররী। অভিযানে অংশ নেন দিনাজপুর-১৩ এর কোম্পানী কমান্ডার মেজর খালিদ, র‌্যাবের এ.এস.পি মোঃ আসলাম হোসেনসহ র‌্যাব-১৩ এর একটি দল। কারাদন্ড প্রাপ্ত আসামী ওবায়দুল্লাহ বাবুকে দিনাজপুর জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে। ওবায়দুল্লাহ বাবু দিনাজপুর জেলা স্বেচ্ছাসেবক পার্টির সভাপতি বলে জানা গেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য