দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের বিরল উপজেলার ধর্মপুর বিটের সামাজিক বনায়নের সৃজিত বাগানের আড়াই মাস বয়সী বিভিন্ন প্রজাতির রোপিত দেড় সহ¯্রাধিক চারা গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। সৃজিত বাগানের সুফল ভোগি সদস্যরা দুর্বৃত্তদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি।

ধর্মপুর বিট কার্যালয় সুত্রে জানা গেছে, বিরল উপজেলার ধর্মপুর ইউনিয়নের ধর্মপুর বিটের আওতায় রাণীপুকুর ইউনিয়নের মহেষ শীবপুর মৌজার ২৫০ দাগের ৩ দশমিক ৪৪ হেক্টোর জমিতে আড়াই মাস আগে ১১ হাজার বিভিন্ন প্রজাতির চারাগাছ রোপন করা হয়। গত বুধবার দিবাগত রাতে সৃজিত বাগানের দেড় সহস্রাধিক চারা গাছ কর্তন করে নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা।

চারা গাছ কর্তনের সংবাদ পেয়ে স্থানীয় চেয়ারম্যান ফারুক আজম, ইউপি সদস্য এবং বাগানের সুফলভোগিরা ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করে দুর্বৃত্তদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি করেছেন। এ ঘটনায় সামাজিক বন বিভাগ দিনাজপুর সদর রেঞ্জের ধর্মপুর বিট কর্মকর্তা সাদেকুর রহমান বাদি হয়ে বিরল থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।

ধর্মপুর বিট কর্মকর্তা সাদেকুর রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় সারা বাংলাদেশে বৃক্ষ রোপন কর্মসুচি চলমান। তারই ধারাবাহিকতায় ধর্মপুর বিটেও বৃক্ষরোপন কার্যক্রম চলছে। দুবৃত্তরা দেড় থেকে প্রায় দুই হাজার চারা গাছ কেটে ফেলার ফলে সাধারন মানুষ সামাজিক বনায়নে আগ্রহ হারিয়ে ফেলছে। দুর্বৃত্তদের আইনের আওতায় এনে শাস্তিমুলক ব্যবস্থা গ্রহন করা দরকার। এ ঘটনায় বিরল থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য