আফগানিস্তানের বলখ প্রদেশে পুলিশ সদরদপ্তরে হামলা চালিয়ে ১১ পুলিশকে হত্যার পর দপ্তরটি জ্বালিয়ে দিয়েছে তালেবান বিদ্রোহীরা।

বিদ্রোহীদের একটি দল সোমবার সন্ধ্যা থেকে বলখের শরতেপা জেলায় হামলা শুরু করে পরদিন মঙ্গলবার সকাল পর্যন্ত তা চালিয়ে যায় বলে মঙ্গলবার কর্মকর্তারা জানিয়েছেন।

বলখের গভর্নরের মুখপাত্র মুনির ফরহাদ জানিয়েছেন, এক বন্দুক লড়াইয়ের পর তারা জেলা পুলিশ সদরদপ্তরের দখল নিয়ে তাতে আগুন লাগিয়ে দেয়।

পরে আফগানিস্তানের জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীগুলোর অতিরিক্ত সেনারা উপস্থিত হয়ে সদরদপ্তরটি নিজেদের নিয়ন্ত্রণে আনে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ শরতেপার হামলায় ৩০ পুলিশ নিহত হয়েছেন বলে দাবি করেছেন। তারা অনলাইনে একটি ভিডিও পোস্ট করে আগুনে জ্বলতে থাকা পুলিশ সদরদপ্তর ও লুট করা অস্ত্র প্রদর্শন করেছে।

সাম্প্রতিক বছরগুলোতে আফগানিস্তানের পুলিশ তালেবান হামলার প্রধান লক্ষ্যে পরিণত হয়েছে।

গত মাসে যুক্তরাষ্ট্র-তালেবান শান্তি আলোচনা ভেঙে যাওয়ার পর থেকেই আফগানিস্তানজুড়ে লড়াই তীব্র হয়ে উঠেছে। শনিবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণের দিনটিতেও দেশজুড়ে বিক্ষিপ্ত হামলা চালিয়েছে তালেবান এবং তাদের হুমকির কারণে শঙ্কিত বহু ভোটার ভোট দেওয়া থেকে বিরত থাকে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য