সংবাদ সম্মেলনঃ ‘জীবনের আগে জীবিকা নয়,সড়ক দূর্ঘটনা আরা নয়‘প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় সড়ক নিরাপত্তা দিবস পালনের লক্ষে মাসব্যাপী নানান কর্মসুচীর ঘোষনা দিয়ে সংবাদ সম্মেলন করেছে নিরাপদ সড়ক চাই( নিসচা) দিনাজপুর জেলা কমিটি।

মঙ্গলবার সকালে দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে নিসচা আয়োজনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। আগামী ২২ অক্টোবর জাতীয় সড়ক নিরাপত্তা দিবস উদযাপনের লক্ষে দিনাজপুরে মাসব্যাপী বিভিন্ন কর্মসুচী ঘোষনা করে লিখিত বক্তব্য পাঠ করেন নিসচা জেলা কমিটির সাধারন সম্পাদক মো: হারুন উর রশিদ।

লিখিত বক্তব্যে জানানো হয়েছে,পুরো অক্টোবর মাস জুড়ে জেলা শহরের প্রধান প্রধান সড়কে সড়ক নিরাপত্তা বিষয়ক ব্যানার,ফেস্টুন প্রদর্শন,লিফলেট বিতরন,শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে প্রচারণা,সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যালীর আয়োজন,অনন্ত দুটি স্কুলে বির্তক ও রচনা প্রতিযোগীতা,পরিবহন শ্রমিকদের সাথে সচেতনতামুলক আলোচনা,ভিডিও চিত্র প্রদশনীসহ বিভিন্ন সচতেনতামুলক পালন করা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়,২০১৫ সালে দিনাজপুর জেলায় নিসচা‘র আহবায়ক ও ২০১৭ সালে সালে পুর্নাঙ্গ কমিটি গঠিত হয়। এরপর েেথকে নিসচা এলজিইডি‘র সহযোগীতায় ড্রাইভারদের প্রশিক্ষন,স্কুল-কলেজের শিক্ষার্থীদের সচতেনতা,বছরব্যাপী মানববন্ধনসহ স্থানীয় অটোরিক্সা নিয়ন্ত্রন ও ড্রাইভারদের সচেতনতার কাজ করেছে। ইঞ্জিনিয়ারিং,ইনর্ফোসমেন্ট ও এডুকেশন এই ৩টি বিষয়ের উপরের বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য সংবাদ সম্মেলনে উপস্থাপন করা হয়েছে।

এরমধ্যে উল্লেখযোগ্য ইঞ্জিনিয়ারিং এবং ইনফোর্সমেন্টে ত্রুটিগুলো হচ্ছে সড়ক,কার্লভাট ও ব্রীজ নির্মান ও এবং ব্যবহারের ক্ষেত্রে সুদুর প্রসারী পরিকল্পনার যথেষ্ট অভাব বিদ্যমান ও গুরুত্বপূর্ণ বিষয়কে এরিয়ে যাওয়া হচ্ছে ফলে আমরা সড়ক নিরাপত্তাহীনতায় ভুগছি। এছাড়াও বাস ও ট্রাকের ওভারলোডিং,ওভারটেকিং,ওভারস্পীড বন্ধে প্রশাসনের তেমন উদ্দ্যোগ না থাকা এবং এ সর্ম্পকে চালকেদের অজ্ঞতাই সড়ক দূর্ঘটনাকে শোকে পরিনত করছে আমাদের।

সড়ক দূর্ঘটনারোধে এডুকেশনের ক্ষেত্রে শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির জন্যে পাঠ্যপুস্তুকে রোড সাইন,রোড মার্কিং ও ট্রাফিক সিগন্যাল সর্ম্পকে বিষয় অর্ন্তভ’ক্তির সুপারিশ শিক্ষামন্ত্রনালয় না মানায় শিক্ষার্থীরা একরকম অজ্ঞ হয়ে বেড়ে উঠছে। সড়ক নিরাপত্তার ব্যাপারে সংশ্লীষ্ট সমস্ত বিষয়গুলিকে নিজের স্বার্থেই মেনে চললে আমরা নিরাপদ জীবনের অধিকারী হতে পারবো বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন,সংগঠনের উপদেষ্টা গোলাম নবী দুলাল, সহ-সভাপতি আশিষ কুমার দত্ত বাবলা,ডা: আয়েশা আক্তার বানু,সদস্য ডা: আলতাফ হোসেন,রহমতুল্লাহ রহমত প্রমুখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য