মোঃ মোজাহারুল আলম জিন্নাহ্ (রানা), দেবীগঞ্জ পঞ্চগড়ঃ ’’ জলাতঙ্ক: নির্মূলে টিকাদানেই মুখ্য ”এই প্রতিপাদ্য বিষয় নিয়ে পঞ্চগড়ে দেবীগঞ্জে রবিবার বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য বিভাগ এর আয়োজনে সকাল সাড়ে ১১টায় স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এতে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা হাসিুনুর রহমানের সভাপত্বিতে সভায় বক্তব্য রাখেন দেবীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক চিশ্তি, উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসান, উপজেলা প্রাণি সম্পদ অফিসার ডা: রাজ্জাক প্রমুখ। র‌্যালী শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে আলোচনা সভার আয়োজন করা হয়।

উক্ত আলোচনা সভায় বক্তারা বলেন,”রেবিজ” বা “জলাতঙ্ক” হচ্ছে ভাইরাস গঠিত একটি রোগ যা সাধারণত কুকুর, শেয়াল, বাদুর প্রভৃতি উষ্ণ রক্তের প্রাণীদের মধ্যে দেখা যায়। এটি এক প্রাণী থেকে আরেক প্রাণীতে পরিবাহিত হতে পারে তার লালা বা রক্তের দ্বারা।

বিশ্বের প্রায় সকল দেশের প্রাণীর মধ্যেই এই রোগের প্রাদুর্ভাব দেখা যায়। প্রতি বছর বিশ্বে যত মানুষ কুকুরের দ্বারা আক্রান্ত হয়ে মারা যায় তার ৯৯ শতাংশই এই রোগের কারণে হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য